• ‘দুধবর্ষা’! সাতসকালে হুড়োহুড়ি হুগলির চণ্ডীতলায়
    বর্তমান | ০৭ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, চুঁচুড়া: সকালবেলাতেই হুড়োহুড়ি, হইচই কাণ্ড চণ্ডীতলায়। যাঁরা চটজলদি বিষয়টি বুঝে উঠতে পেরেছেন, তাঁরা নানা ধরনের পাত্র নিয়ে ছুটছেন। পাত্র না পেলেও থোড়াই কেয়ার, পরিচিত দোকানদারদের কাছ থেকে চেয়ে নিয়েছেন ক্যারিব্যাগ। তারপর ছুট দিয়েছেন। যাঁরা কী ঘটছে ঠিক বুঝে উঠতে পারেননি, তাঁরা জনে জনে জানতে চাইছেন, ‘কী হয়েছে দাদা?’ বর্ষার মরশুমে বৃষ্টি পড়বে এটাই স্বাভাবিক। কিন্তু মঙ্গলবার সাত সকালে চণ্ডীতলায় আচমকা শুরু হল ‘দুধবর্ষা’। কোনও অলৌকিক ঘটনা নয়। নেহাতই লৌকিক সমস্যা। তবে সমস্যার জেরে বিনি পয়সায় দুধ পেয়ে গেলেন বহু মানুষ। সংগ্রহের ধুম পড়ে গিয়েছিল চণ্ডীতলার বাজারে।

    জানা গিয়েছে, প্রতিদিন চণ্ডীতলা ও সংলগ্ন এলাকা থেকে দুধ সংগ্রহ করে নিয়ে যায় একাধিক বেসরকারি সংস্থা। ট্যাঙ্কারে করে সেই দুধ যায়। মঙ্গলবার সকালে তেমনই একটি ট্যাঙ্কার যাচ্ছিল কলকাতার একটি কারখানার দিকে। আচমকা চণ্ডীতলা বাজারের কিছু আগে ট্যাঙ্কারে লিক ধরা পড়ে। মানুষের হইচই শুনে ট্যাঙ্কার চালক সমস্যা বুঝতেও পারেন। ততক্ষণে দুধ ছড়াতে ছড়াতে ট্যাঙ্কারটি চণ্ডীতলা বাজারে পৌঁছয়। সেখানে গাড়ি দাঁড় করিয়ে লিক বন্ধ করার চেষ্টা করেন চালক। কিন্তু তাতে সমস্যা মেটেনি। উল্টে দুধ বেশি করে গড়িয়ে পড়তে শুরু করে। ব্যস। তারপরই বাজারের ভিড়ে ছড়িয়ে পড়ে দুধবৃষ্টির কাহিনি। বাজারে তখন সকালের ভিড়। ফলে দলে দলে মানুষ হুমড়ি খেয়ে পড়েন দুধ সংগ্রহ করতে। রীতিমতো ভিড় জমে যায় লিক হওয়া ট্যাঙ্কার ঘিরে। প্রথমে কিছুটা আপত্তি করেছিলেন ট্যাঙ্কার চালক। তারপর ভিড়ের দাপটে পিছু হটে যান। ততক্ষণে পাত্র ভরতে শুরু করেছে। হাতে হাতে ঘুরছে দুধ। যে যেমন পারছেন বিনে পয়সার দুধ সংগ্রহ করতে নেমে পড়েছেন। 

    প্রত্যক্ষদর্শী সুকুমার ঘোষ বলেন, ‘দুধ পড়ে গিয়ে নষ্টই হচ্ছিল। সেই কারণেও কিছু মানুষ তা নিতে হুমড়ি খেয়ে পড়েছিলেন। ঘটনার সময় হই হট্টগোল কিছু হয়েছিল। কিন্তু কোনও অপ্রীতিকর ঘটনা ঘটেনি।’ বোতলে, প্ল্যাস্টিক ব্যাগে, ক্যানে দুধ সংগ্রহ করে অনেকের মুখেই বিশ্বজয় করার মতো হাসি। কারও পরিকল্পনা ছানা কাটিয়ে খাবেন। কেউ পায়েস করবেন বলে জানালেন।
  • Link to this news (বর্তমান)