• হাওড়া-আমতা লাইনে যান্ত্রিক ত্রুটি, ফের থমকে গেল লোকাল 
    বর্তমান | ০৭ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, হাওড়া: দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-আমতা শাখায় প্রায় নিত্যদিন ট্রেন লেট থাকার কারণে যাত্রী দুর্ভোগ লেগেই থাকে। মঙ্গলবারও একই সমস্যার সম্মুখীন হলেন নিত্যযাত্রীরা। এদিন সকালে বাঁকড়া নয়াবাজ স্টেশনে এসে আটকে যায় ডাউন আমতা-হাওড়া লোকাল। যান্ত্রিক ত্রুটির কারণে প্রায় দু’ঘণ্টা স্টেশনেই আটকে থাকে ট্রেনটি। পরে রেলের তরফে একটি বিকল্প ট্রেন এনে যাত্রীদের হাওড়া পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়। যদিও সময়ে অফিস না যেতে পেরে অনেকেই বাধ্য হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। রেলের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছে যাত্রীদের একাংশ।

    জানা গিয়েছে, বাঁকড়া নয়াবাজ স্টেশনের কাছে এদিন সকাল ৮টা ৫ মিনিটের ডাউন আমতা-হাওড়া লোকালে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। ৮টা ৫৫ মিনিট নাগাদ ট্রেনটিকে ধীরগতিতে ওই স্টেশনে নিয়ে গিয়ে দাঁড় করিয়ে দেওয়া হয়। প্রায় ঘণ্টাখানেক পর ঘটনাস্থলে আসেন দক্ষিণ-পূর্ব রেলের ইঞ্জিনিয়াররা। দীর্ঘক্ষণের চেষ্টাতেও যান্ত্রিক ত্রুটি মেরামতি যায়নি। এরপর সকাল ১১টা নাগাদ সাঁতরাগাছি থেকে একটি অন্য ট্রেন এনে যাত্রীদের হাওড়া পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়। এদিকে, রেল পরিষেবা ব্যাহত হওয়ার কারণে হাওড়া-আমতা শাখার পরবর্তী ডাউন ট্রেনগুলি অনেক দেরিতে চলেছে। দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক বলেন, রেলের ইঞ্জিনিয়ার ও টেকনিশিয়ানরা ওই যান্ত্রিক ত্রুটি খতিয়ে দেখেছেন। কেন ঘটনাটি ঘটেছে, তা তদন্ত করে দেখা হচ্ছে।

    এদিকে, ভিড়ঠাসা ট্রেনটি আটকে পড়ায় চূড়ান্ত দুর্ভোগে পড়েন যাত্রীরা। অনেকেই দীর্ঘক্ষণ বিকল্প ট্রেনের অপেক্ষায় স্টেশনে বসে থাকেন। আবার বহু যাত্রীকে ব্যাগ মাথায় করে রেললাইন ধরে হেঁটে যেতেও দেখা গিয়েছে। দেবেশ হোড় নামের এক যাত্রী বলেন, প্রতিদিন এই লাইনে একই সমস্যা হয়। কাজে যেতে অনেকটাই দেরি হয়ে যায়। এদিনও তাই হল। অফিসে একদিনের মাইনে কাটা যাবে। রফিকুল ইসলাম নামের আরেক যাত্রী বলেন, ট্রেন লেট থাকার কারণে রাতে মাঝেমধ্যেই বাড়ি ফিরতে রাত দেড়টা বেজে যায়। ব্যবসার ক্ষতি হয়ে গেল। প্রসঙ্গত, হাওড়া-আমতা শাখায় আপ ও ডাউন মিলিয়ে সারাদিনে ১০টি করে ট্রেন চলাচল করে। নিত্যদিন ট্রেন লেট থাকার কারণে গত মাসের শেষে টিকিয়াপাড়া স্টেশনে প্রায় সাড়ে তিন ঘণ্টা ট্রেন অবরোধ করে বিক্ষোভ দেখিয়েছিলেন কয়েকশো যাত্রী। এরপর রেলের তরফে লিখিতভাবে আশ্বাস দেওয়া হলে অবরোধ তুলে নেওয়া হয়। দুর্ভোগ না কমলে বিক্ষুব্ধ যাত্রীদের অনেকেই ফের প্রতিবাদে নামার হুঁশিয়ারি দেন। -নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)