• সপ্তাহভর বৃষ্টিতে ভাসবে উত্তর, কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?
    প্রতিদিন | ০৭ আগস্ট ২০২৪
  • নিরুফা খাতুন: গত কয়েকদিন মেঘলা আকাশ। দফায় দফায় বৃষ্টিতে ভাসছে বাংলা। কবে বদলাবে আবহাওয়া, সেই প্রশ্নই ঘুরছে সকলের মনে। হাওয়া অফিস সূত্রে খবর, ঘূর্ণাবর্ত ও জোড়া অক্ষরেখার প্রভাবে বৃষ্টি বাড়বে বাংলায়। সপ্তাহভর উপরের পাঁচ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। শনি ও রবিবার বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গেও।

    আবহাওয়া দপ্তর সূত্রে খবর, সক্রিয় মৌসুমী অক্ষরেখা আপাতত বাংলায়। এই অক্ষরেখা গঙ্গানগর রোহতক, আসানসোল ও কাঁথির উপর দিয়ে দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। অসমের উপর রয়েছে একটি ঘূর্ণাবর্ত। একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বাংলাদেশ ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর। এটি দক্ষিণ দিকে ঝুঁকে থাকায় বৃষ্টির সম্ভাবনা বাড়বে। আজ, বুধবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে ছয়জেলার কিছু অংশে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাতে হালকা বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ায়।

    সপ্তাহভর উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলোতে ভারী বৃষ্টির পূর্বাভাস। পার্বত্য জেলায় প্রবল বৃষ্টির কারণে ধস নামতে পারে। রাস্তায় দৃশ্যমান্যতা কমবে। নদীর জলস্তর বাড়তে পারে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা। উল্লেখ্য, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় ভূমিধস ও হরপা বানের সম্ভাবনা উত্তরাখণ্ড-হিমাচলপ্রদেশে। অতি ভারী বৃষ্টির সতর্কতা অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং হিমাচলপ্রদেশ, উত্তরাখণ্ড ও মধ্যপ্রদেশে। সিকিম ভুটানেও ভারী বৃষ্টির আশঙ্কা। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে বিহার, ঝাড়খণ্ড, ওড়িশায়।
  • Link to this news (প্রতিদিন)