• বাংলায় জোগান কমল পদ্মার ইলিশের, ভরা বর্ষায় মাথায় হাত ভোজনরসিকদের
    প্রতিদিন | ০৮ আগস্ট ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্যালেন্ডার বলছে, শ্রাবণের শেষ সপ্তাহ। আকাশে মেঘ-বৃষ্টির লুকোচুরি। এই আবহাওয়ায় ধোঁয়া ওঠা গরম ভাতে ইলিশের কথা মনে পড়লেই জিভে জল বাঙালির। কিন্তু বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে কমল পদ্মার ইলিশের জোগান। মনখারাপ ইলিশপ্রেমী আমজনতার।

    কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দফায় দফায় উত্তাল বাংলাদেশ। গত রবিবার থেকে নতুন করে অশান্তির আগুন যেন দাবানলের রূপ নিয়েছে। বিক্ষোভকারীদের চাপের মুখে হাসিনা সরকারের পতন ঘটেছে।

    লক্ষ্মীবারে অন্তর্বর্তী সরকার শপথও হতে পারে বলেই খবর। এই পরিস্থিতিতে ভারত-বাংলাদেশ সীমান্তে বন্ধ ট্রাক চলাচল। তার ফলে খুব স্বাভাবিকভাবেই পদ্মার ইলিশের জোগানে টান পড়েছে।

    এমনিতেই পদ্মার ইলিশ কিনতে গিয়ে পকেটের কথা বার বার চিন্তা করতে হয় খাদ্যরসিক বাঙালিকে। আর বাংলাদেশের ডামাডোলের ফলে রুপোলি শস্যের জোগানে টান পড়া মাত্রই হু হু করে আরও বাড়ছে দাম। সাধারণত সীমান্ত লাগোয়া এলাকার বাজারগুলিতে ১ কেজি ২০০ গ্রাম ওজনের ইলিশ কেজি পিছু ১২০০ টাকা দরে বিক্রি হয়। সেই ইলিশের দামই একলাফে বেড়ে হয়েছে কেজি প্রতি ২ হাজার টাকা।

    ব্যবসায়ীদের কথায়, “প্রতি বছর জুলাই-আগস্ট মাসে পদ্মার ইলিশ বাজারে পাওয়া যায়। দাম তুলনামূলক একটু বেশি হলেও ক্রেতার অভাব হত না। এখন জোগান কম। তাই দাম বাড়ছে হু হু করে।” তার ফলে ইচ্ছা থাকলেও ইলিশ ছুঁয়ে দেখারও সাহস করছেন না অনেকেই। সামনেই পুজো। সেই সময় এবছর আদৌ পদ্মার ইলিশ ভোজনরসিক বাঙালির কপালে জুটবে কিনা, তা নিয়েও সন্দেহ রয়েছে।
  • Link to this news (প্রতিদিন)