• ভিয়েতনামে এশিয়া কাপ ফুটিতে ভারতীয় দলে খেলবে লালগোলার রাকিব-শোয়েব
    বর্তমান | ০৮ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, লালবাগ: চলতি বছর ভিয়েতনামে প্রথম এশিয়া কাপ ফুটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে চলেছে। এশিয়া কাপ ফুটির ভারতীয় দলে ডাক পেয়েছেন লালগোলার রাকিব হক ও শোয়েব আলি। হাওড়ার ধূলাগড় কেন্দ্রীয় বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত ৯-১১আগস্ট তিনদিনের ন্যাশনাল ক্যাম্পে যোগ দিতে যাচ্ছেন তাঁরা। সেখান থেকে ভারতীয় দলের সঙ্গে উড়ে যাবেন ভিয়েতনামে। বাংলাদেশ সীমান্তবর্তী লালগোলার দুই যুবক ভারতীয় দলে সুযোগ পাওয়ায় খুশির হাওয়া জেলাবাসীর মধ্যে। 

    ২০০৮সালে অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের অধিনায়ক রিকি পন্টিংয়ের হাত ধরে এদেশে আসে অস্ট্রেলিয়ার সবচেয়ে জনপ্রিয় খেলা অস্ট্রেলিয়ান রুলস ফুটবল বা ফুটি। এদেশ থেকে অস্ট্রেলিয়ায় যায় একদা গ্রামবাংলার অন্যতম জনপ্রিয় খেলা কবাডি। ৯ বছর পর অর্থাৎ ২০১৭সালে লালগোলা তথা মুর্শিদাবাদ এই খেলার সঙ্গে পরিচিত হয়। পরের বছর ২০১৮ সালে রাজ্য প্রতিযোগিতায় রানার্স হয় মুর্শিদাবাদ। ক্রমশ ফুটি লালগোলার পাশাপাশি মুর্শিদাবাদ জেলায় জনপ্রিয় হতে শুরু করে। পরের বছর ২০১৯সালে রাজ্য ফুটি দল জাতীয়স্তরের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। ওই দলের অধিকাংশ খেলোয়াড় ছিল লালগোলার। সিনিয়র এবং জুনিয়র দু’টি বিভাগে চ্যাম্পিয়ন এবং রানার্স হয় রাজ্যের ছেলেরা। দুই বিভাগের সাফল্যে মুর্শিদাবাদের ছেলেদের অবদান অনেকখানি ছিল। 

    ২০১৯সালের মার্চে লালগোলায় দেশের প্রথম ফুটি অ্যাকাডেমি প্রতিষ্ঠা হয়। লালগোলার গামিলা নবীন সঙ্ঘের মাঠে অ্যাকাডেমির পথ চলা শুরু হয়। ইতিমধ্যে একাধিকবার অস্ট্রেলিয়া থেকে কোচেরা লালগোলার অ্যাকাডেমিতে এসে খেলোয়াড়দের প্রশিক্ষণ দিয়ে গিয়েছেন। ২০২০সালে লালগোলা এমএন অ্যাকাডেমির ময়দানে ফুটি ন্যাশনাল চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় দেশের ১১টি রাজ্য অংশগ্রহণ করে। তিনদিনের প্রতিযোগিতায় পশ্চিমবঙ্গের জুনিয়র এবং সিনিয়র টিম যথাক্রমে চ্যাম্পিয়ন এবং রানার্স হয়। দুই দলের বেশিরভাগ সদস্যই ছিল মুর্শিদাবাদ তথা লালগোলার। 

    করোনার কারণে দু’বছর খেলা বন্ধ ছিল। ২০২২সালে রাজ্য প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় মুর্শিদাবাদ। ২০২৩সালে ঝাড়খণ্ডের রাঁচিতে ও এবছর ওড়িশায় ফুটির ন্যাশনাল গেমস অনুষ্ঠিত হয়। দু’বছরই মুর্শিদাবাদের ছেলেরা ধারাবাহিকতা বজায় রেখেছে। রাকিব ও শোয়েব বলেন, এশিয়া কাপের দলে সুযোগ পাওয়ায় খুব খুশি। আশা করি ভিয়েতনামে ভালো ফল করব। বেঙ্গল ফুটি অ্যাকাডেমির প্রশিক্ষক শতদল মণ্ডল বলেন, বিদেশি খেলা হলেও গত কয়েক বছরে বাংলার ছেলেরা রপ্ত করে ফেলেছে। বিশেষ করে মুর্শিদাবাদে এর জনপ্রিয়তা বাড়ছে। -নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)