• সাঁতুড়ির পঞ্চায়েত এলাকার বাজার ও গ্রাম থেকে এবার বর্জ্য সংগ্রহ করা হবে
    বর্তমান | ০৮ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, রঘুনাথপুর: শহরের মতো এবার সাঁতুড়ি ব্লকের পঞ্চায়েত এলাকার বাজার ও গ্রামগুলি থেকে বর্জ্য পদার্থ সংগ্রহ করা হবে। সংগ্রহ করা বর্জ্য পদার্থ (প্লাস্টিক সহ সব্জি, ফলের খোসা) প্রতিটি পঞ্চায়েত এলাকায় নির্মিত এসডব্লুএম (সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট) প্রকল্পে নির্মিত ডাম্পিং গ্রাউন্ড এলাকগুলিতে জমা করা হবে। পরবর্তী সময়ে জমাকৃত বর্জ্য পদার্থগুলি বাছাই করা হবে। পচনশীল বর্জ্য পদার্থগুলি থেকে সার  তৈরি করা হবে। প্লাস্টিক জাতীয় বর্জ্য পদার্থগুলি পুনর্ব্যবহার করার চেষ্টা করা হবে। আগামী ১৩ আগস্ট ব্লকের প্রতিটি পঞ্চায়েতে প্রকল্পের কাজের শুভ উদ্বোধন করা হবে। তারপর পঞ্চায়েত সমিতির সিদ্ধান্ত অনুসারে প্রতিটি বাজার ও গ্রামগুলিতে গাড়ি গিয়ে বর্জ্য পদার্থগুলি সংগ্রহ করবে।

    পঞ্চায়েত সমিতি সূত্রে জানা গিয়েছে, সাঁতুড়ি ব্লকের সাঁতুড়ি, টাড়াবাড়ি, গড়শিকা, রামচন্দ্রপুর-কোটালডি, বালিতোড়া, মুরাডি ছয়টি পঞ্চায়েতে জন্য ছয়টি আলাদা ডাম্পিং গ্রাউন্ড তৈরি করা হয়েছে। সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পে প্রায় ছয় লক্ষ টাকা করে প্রতিটি ডাম্পিং গ্রাউন্ডের জন্য খরচ করা হয়েছে। ইতিমধ্যে গ্রামগুলি থেকে যাতে বর্জ্য পদার্থ সংগ্রহ করতে পারে, তার জন্য প্রতিটি পঞ্চায়েতেকে দু’টি করে ই-কার্ট (ব্যাটারি চালিত টোটো) দেওয়া হয়েছে।

    জানা গিয়েছে, পঞ্চায়েত সমিতি সিদ্ধান্ত নিয়েছে, প্রতিটি বাজার এলাকার বর্জ্য পদার্থগুলি আগে সংগ্রহ করা হবে। প্রতিটি গ্রামে সপ্তাহে এক থেকে দু’দিন টোটো যাবে এবং বাড়ি বাড়ি গিয়ে বর্জ্য পদার্থগুলি সংগ্রহ করে নিয়ে আসবে। তার জন্য প্রতিটি গ্রামে জানিয়ে দেওয়া হবে।

    সাঁতুড়ি পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি রামপ্রসাদ চক্রবর্তী বলেন, প্রতিটি পঞ্চায়েতে দু’টি করে বর্জ্য পদার্থ সংগ্রহ করার গাড়ি রয়েছে। সেক্ষেত্রে পঞ্চায়েত এলাকার প্রতিটি গ্রামে প্রতিদিন গিয়ে বর্জ্য পদার্থ সংগ্রহ করা সম্ভব হবে না। তাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বাজার এলাকাগুলির বর্জ্য পদার্থ প্রতিদিন সংগ্রহ করা হবে এবং গ্রামগুলিতে সপ্তাহে এক কিংবা দু’দিন গিয়ে বর্জ্য পদার্থ সংগ্রহ করা হবে। তার জন্য প্রতিটি গ্রামকে জানিয়ে দেওয়া হবে। কোন গ্রামে কোন, কোন দিন গাড়ি যাবে। বর্জ্য পদার্থ সংগ্রহের জন্য আপাতত গ্রামগুলি থেকে কোনও টাকা নেওয়া হবে না। তবে বাজার এলাকার দোকানগুলি থেকে টাকা নেওয়ার বিষয়ে একটি সিদ্ধান্ত নেওয়া হবে। বর্জ্য পদার্থ সংগ্রহ কারা করবে, ডাম্পিং গ্রাউন্ড এলাকায় কারা বাছাইয়ের কাজ করবে, সেই সব বিষয়েও পঞ্চায়েত সমিতি সিদ্ধান্ত নিয়েছে।

    সাঁতুড়ি ব্লকের বিডিও পার্থ দাস বলেন, প্রকল্পের কাজ শুরুর জন্য আপাতত ছয় মাস কোনও পরিষেবা কর নেওয়া হবে না। তবে আগামী দিনে পরিষেবা কর বা অন্যান্য বিষয় নিয়ে পঞ্চায়েত সমিতি ও পঞ্চায়েতগুলিকে নিয়ে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে। - প্রতীকী চিত্র
  • Link to this news (বর্তমান)