• জ্বলছে আগুন, কাঁটাতারের ওপারে চাষের জমিতে যেতে ভয় পাচ্ছেন ভারতীয় কৃষকরা
    বর্তমান | ০৮ আগস্ট ২০২৪
  • সন্দীপ বর্মন, মাথাভাঙা: মাথাভাঙা মহকুমার দু’টি ব্লক রয়েছে বাংলাদেশ সীমান্ত এলাকায়। উত্তাল বাংলাদেশের পরিস্থিতির কারণে সীমান্তে কাঁটাতারের ওপারে যেতে এখন ভয় পাচ্ছেন মাথাভাঙা-১ ও শীতলকুচি ব্লকের কৃষকরা। অনেকে এখন আমন ধান রোপণের কাজ করছেন। কিছু জমিতে রাসায়নিক সার দেওয়া প্রয়োজন। আবার কারও জমিতে আগাছা নিড়ানির প্রয়োজন রয়েছে। চাষের এই গুরুত্বপূর্ণ সময়ে জমিতে যেতে না পারলে ফসল হবে না। চরম ক্ষতির মুখে পড়বেন তাঁরা। 

    স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, একেবারে সীমান্তের কাছে বেশকিছু বাড়িতে অগ্নিসংযোগ করা হয়েছে। ভাঙচুর, লুটপাটের খবরও আসছে। এপার থেকে আগুনের শিখা দেখা যাচ্ছে। কাঁটাতার পেরিয়ে ওপারে গেলে নির্দিষ্ট সময়ে আসতে হয়। ফলে কাঁটাতারের ওপারে ভারতীয় ভূখণ্ডে ঢুকে তাঁদের উপর হামলার আশঙ্কায় রয়েছি। ফলে সীমান্ত রক্ষী বাহিনী গেট খুলে রাখলেও, কাঁটাতার পেরিয়ে জমিতে যাচ্ছেন না অনেকেই। 

    যদিও বিএসএফ ও পুলিস প্রশাসন জানিয়েছে, সীমান্তের পরিস্থিতির উপর কড়া নজর রাখা হচ্ছে। কোনও ভারতীয় নাগরিক যাতে সমস্যায় না পড়েন, সেদিকে নজর রয়েছে। 

    সীমান্ত এলাকার অনেক বাসিন্দার আত্মীয়স্বজন রয়েছে বাংলাদেশে। তাঁদের অনেকের বাড়িতেই হামলা হয়েছে। সেখবর পেয়ে চরম উদ্বেগে রয়েছেন তাঁরা। সীমান্ত এলাকার চাষি শ্রীদাম বর্মন বলেন, সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানরা কাঁটাতারের এপারে প্রহরায় থাকেন। গেট পেরিয়ে যেতে অনেকটা সময় লাগে। এই সুযোগে আগেও হামলা হয়েছে অনেকবার। এবারে তো সেদেশে অস্থির পরিস্থিতি। ফলে হামলার আশঙ্কা থেকেই যাচ্ছে। স্থানীয় বাসিন্দা বিমলকুমার রায় বলেন, আমরা অনেকেই কাঁটাতারের ওপারের জমিতে আমন ধান চাষ করে সারা বছরের খাবার নিশ্চিত করে থাকি। এই সময়ে জমিতে যেতে না পারলে, গোটা বছরটা চালের জোগান কীভাবে হবে, তা নিয়েও চরম দুশ্চিন্তায় রয়েছি। 

    বিএসএফের এক আধিকারিক বলেন, সীমান্তের কাঁটাতারের গেট খোলা রয়েছে কৃষকদের জন্য। সীমান্ত এলাকায় এখনও পর্যন্ত পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। মাথাভাঙার অতিরিক্ত পুলিস সুপার সন্দীপ গড়াই বলেন, সীমান্ত এলাকার বিএসএফের সঙ্গে সমন্বয় রেখে আমরা টহলদারি করছি। এখনও পর্যন্ত কোনও অপ্রীতিকর পরিস্থিতির খবর আসেনি। গেট খোলা বা বন্ধ রাখার বিষয়টি বিএসএফের অধীনে। ওরাই এব্যাপারে সিদ্ধান্ত নেয়। তবে আমরা সবদিকে নজর রাখছি। (বিএসএফের নজরদারিতে চাষ করছেন কৃষকরা। - নিজস্ব চিত্র।)
  • Link to this news (বর্তমান)