• প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার বন্ধে মাইকিং পুরসভার
    বর্তমান | ০৮ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, আলিপুরদুয়ার: শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন ও দূষণমুক্ত রাখতে আলিপুরদুয়ার পুরসভা নিষিদ্ধ প্লাস্টিক ক্যারিব্যাগের বিরুদ্ধে মাইকিং শুরু করেছে। যদিও এই মাইকিং নিয়ে মহকুমা প্রশাসনের সঙ্গে পুরসভার টানাপোড়েন শুরু হয়েছে। এর আগে আলিপুরদুয়ারের মহকুমা শাসক বিপ্লব সরকার শহরে একাধিকবার ব্যবসায়ীদের গোডাউনে হানা দিয়ে প্রচুর নিষিদ্ধ ক্যারিব্যাগ বাজেয়াপ্ত করেছিলেন। অনেককে জরিমানাও করেছিলেন। অভিযোগ, পুরসভার নিয়মিত নজরদারির অভাবে শহরের বাজারগুলিতে ফের প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার বেড়ে গিয়েছে। 

    মহকুমা শাসক বিপ্লব সরকার বলেন, শুধু মাইকিং করে নিষিদ্ধ প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহারের উপর রাশ টানা যাবে না। তার জন্য নিয়মিত এর বিরুদ্ধে অভিযান চালাতে হবে পুরসভাকে। প্রয়োজনে মোটা টাকা জরিমানাও করতে হবে। পুরসভার উচিত সাধারণ মানুষকে সচেতন করার পাশাপাশি নিয়মিত অভিযান চালানো। 

    শহরের ওয়াকিবহাল মহলের অভিমত, পুরসভা শুধু মাইকিং করেই দায় সারছে। আলিপুরদুয়ার চেম্বার অব কমার্সের সাধারণ সম্পাদক প্রসেনজিৎ দে বলেন, পুরসভা ক্ষতিকারক নিষিদ্ধ প্লাস্টিক ক্যারিব্যাগের বিরুদ্ধে অভিযান চালালে আমাদের আপত্তি নেই। আমরাও ব্যবসায়ীদের সচেতন করছি। 

    বৌবাজার, বড়বাজার, নিউটাউন, ট্রান্সপোর্ট ও বকরিবাড়ি সহ পুরসভা নিয়ন্ত্রিত শহরের মার্কেটগুলিতে রমরমিয়ে চলছে প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার। পুরসভার মাইকিংয়ের পর তা বন্ধ হয় কি না, এখন সেটাই দেখার। 

    পুর চেয়ারম্যান প্রসেনজিৎ কর অবশ্য বলেন, আমরা শহরে কয়েকদিন মাইকিং করে নিষিদ্ধ প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহারকারীদের সতর্ক করছি। তারপরেই পুরসভার তরফ থেকে শহরে লাগাতার অভিযান শুরু করা হবে।
  • Link to this news (বর্তমান)