• পুজোর আগে মহকুমা হাসপাতালে চালু হতে পারে সিজার পরিষেবা
    বর্তমান | ০৮ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, ধূপগুড়ি: রেফার হাসপাতালের তকমা ঝেড়ে ফেলতে পুজোর আগেই ধূপগুড়ি মহকুমা হাসপাতালে প্রসূতিদের সিজার পরিষেবা চালুর সম্ভাবনা তৈরি হয়েছে। ইতিমধ্যেই হাসপাতালে ১০০ শয্যার অনুমোদন এসেছে। কিন্তু জায়গার অভাবে সমস্ত শয্যা চালু করতে পারছে না কর্তৃপক্ষ। ওটি পরিষেবা চালু হলে প্রসূতিদের সিজারের জন্য জলপাইগুড়ি ছুটতে হবে না। আর এমন খবরে খুশির হাওয়া ব্লকজুড়ে।

    ধূপগুড়ি মহকুমা হাসপাতালে রোগী এলেই তাঁদের জলপাইগুড়ি রেফার করার বহু ঘটনা ঘটেছে। অথচ এই হাসপাতালের উপর ২৬টি চা-বাগান, ৮টি বনবস্তি সহ ১২টি গ্রাম পঞ্চায়েতের বাসিন্দারা নির্ভরশীল। এমনকি মাথাভাঙা, ফালাকাটা ব্লক সহ ময়নাগুড়ি ব্লক থেকেও বহু রোগী এই হাসপাতালে আসেন। হাসপাতাল সূত্রে খবর, প্রতিদিন আউটডোরে গড়ে ৮০০-৯০০ জন রোগী আসেন। জরুরিবিভাগের সংখ্যা যোগ করলে তা  দাঁড়ায় ১২০০ থেকে ১৪০০-এর উপর। এত রোগীর চাপ সামলানোর জন্য মাত্র পাঁচজন চিকিত্সক এবং ২১ জন নার্স ছিলেন। ধূপগুড়ির বিধানসভা উপনির্বাচনে তৃণমূলের জয়ের পরবর্তীতে ধূপগুড়িকে মহাকুমা ঘোষণা করে রাজ্য সরকার। এরপর লোকসভা নির্বাচনের সময় ময়নাগুড়িতে প্রচারে এসে ধূপগুড়ির গ্রামীণ হাসপাতালকে মহকুমা হাসপাতালে উন্নতি করার কথা ঘোষণা করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। গত সপ্তাহে ধূপগুড়ি মহকুমা হাসপাতালে নতুন করে ১২ জন ডাক্তার নিয়োগের নির্দেশিকা জারি হয়েছে। এঁদের মধ্যে গাইনো ও শিশু বিভাগে ৩ জন করে, দু’জন অ্যানাস্থেসিস্ট, চক্ষু ও মেডিসিন বিভাগে দুইজন করে, প্যাথোলোজি ও ইএনটি-তে একজন করে চিকিত্সক থাকবেন।  নতুন করে ৩৫ জন নার্সের নিয়োগের নির্দেশিকা জারি হওয়ায় নার্সের সংখ্যা বেড়ে হবে পঞ্চাশের উপরে। 

    হাসপাতাল সূত্রে খবর, ইতিমধ্যেই সাতজন স্পেশালিস্ট চিকিত্সক ধূপগুড়ি মহকুমা হাসপাতালে কাজে যোগ দিয়েছেন। বাকি চিকিত্সকরাও তাড়াতাড়ি হাসপাতালে যোগ দেবেন। সমস্ত চিকিত্সক যোগ দিলে ওটি পরিষেবা চালু করার কথা রয়েছে সেখানে। জায়গার কথা ভেবে চারতলার মহকুমা হাসপাতাল তৈরির কাজও শীঘ্রই চালু হতে পারে বলে মনে করছে হাসপাতাল কর্তৃপক্ষ। 

    ধূপগুড়ির বিএমওএইচ ডাঃ অঙ্কুর চক্রবর্তী বলেন, ‘আমরা দ্রুত ওটি পরিষেবা চালুর চেষ্টা করছি। আশা করছি, খুব শীঘ্রই হাসপাতালে সিজার পরিষেবা চালু হবে।’ 
  • Link to this news (বর্তমান)