• এক কেজির মাছ ১৮০০-২৪০০ টাকা, পদ্মাপারের অশান্তিতে ইলিশ মহার্ঘ এপার বাংলায়
    বর্তমান | ০৮ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এবার বর্ষার মরশুমের শুরু থেকেই ইলিশের দাম চড়া। খুচরো বাজারগুলিতে ইলিশের ঢল নেমেছে—এমন ছবি এখনও পর্যন্ত দেখা যায়নি। দামের আঁচে ছ্যাঁকা লাগলেও অনেকে ইলিশ কিনছিলেন। কিন্তু গত এক-দু’দিনে নোনা জলের রুপোলি ফসলের দর সাধারণের ধরাছোঁয়ার একেবারে বাইরে চলে গিয়েছে। এর অন্যতম কারণ, বাংলাদেশে চলমান অশান্তি ও অগ্নিগর্ভ পরিস্থিতি। পশ্চিমবঙ্গের বাজারে ইলিশের জোগানের একটা বড় অংশ আসে বাংলাদেশ থেকে। এবার এখনও পর্যন্ত সরকারিভাবে বাংলাদেশের ‘কাঁচা’ ইলিশ এপার বাংলার বাজারগুলিতে আসেনি। তবে কাগজেকলমে রপ্তানি শুরুর আগেই ঘুরপথে বা বেআইনিভাবে এখানকার বাজারগুলিতে পদ্মার ইলিশ ঢুকে যায়। মরশুমের শুরুর দিকে সেভাবেই কিছু ইলিশ এসেছিল। কিন্তু কোটা সংস্কার আন্দোলন ও পরবর্তী ঘটনাপ্রবাহে এই ধরনের ‘বেআইনি’ রপ্তানি পুরোপুরি বন্ধ হয়ে গিয়েছে। বাজার বিশেষজ্ঞরা বলছেন, স্থানীয়ভাবে ইলিশের জোগানে ঘাটতি আছেই। তার উপর ওই ‘চোরা’ ইলিশ না থাকায় বাজার আগুন হয়ে রয়েছে। 

    মানিকতলা বাজারের মাছ ব্যবসায়ী কমলকৃষ্ণ দাস বলেন, ‘বাংলাদেশের মাছ আসা এক সপ্তাহের উপর বন্ধ। পুরনো স্টক থেকে কিছু কিছু বেচছি। চার-পাঁচ দিন আগেও এক কেজির বেশি ওজনের মাছ ১,৬০০ টাকায় বেচেছি। সেই মাছের দাম বুধবার ২ হাজারের বেশি। এক কেজির কম ইলিশ গত সপ্তাহে ১,২০০ টাকায় বিক্রি হলেও এখন ১,৬০০ টাকার কম নয়।’ এক ব্যবসায়ী জানালেন, তিনি কয়েকদিন ধরে ইলিশ বিক্রিই বন্ধ রেখেছেন। 

    ফিস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অতুলচন্দ্র দাসের কথায়, ‘চোরাপথে ওপার বাংলা থেকে যে ইলিশ ঢোকে, তা বন্ধ হয়ে যাওয়াতেই আচমকা দাম বেড়েছে। হিমঘর থেকে যে বড় সাইজের মাছ আসছে, খুচরো বাজারে তার দাম ২,২০০ থেকে ২,৪০০ টাকায় পৌঁছেছে। ৮০০-৯০০ গ্রামের মাছ ১,৮০০ টাকা কেজি দরে মিলছে। ৫০০ থেকে ৬০০ গ্রাম ইলিশ হলে তার দর ৭০০ টাকার বেশি।’ বাজার ঘুরে ক্রেতারা বলছেন, গত তিন-চারদিনে ইলিশের দাম ৪০০-৫০০ টাকা বেড়েছে। প্রসঙ্গত, বাজারে যে ইলিশ মিলছে, তাতে দীঘা-ডায়মন্ডহারবারের জোগান যেমন আছে, তেমনই থাকছে মায়ানমার, মুম্বই বা গুজরাতের মাছ। বাইরের মাছের স্বাদ নিয়ে প্রশ্ন থাকলেও দাম সেই আকাশছোঁয়াই। ক্রেতাকে বেকায়দায় পেলে সেই মাছই পদ্মাপারের বলে গছিয়ে দিতে দু’বার ভাবছেন না একাংশ।
  • Link to this news (বর্তমান)