• একাদশ শ্রেণির প্রশ্ন তৈরি করবেন স্কুলের শিক্ষকরাই
    বর্তমান | ০৮ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের পরীক্ষায় বাইরের কোনও সংগঠন বা এজেন্সির তৈরি করা প্রশ্নপত্র ব্যবহার করা যাবে না। এ নিয়ে রীতিমতো হুঁশিয়ারি দিয়ে বিজ্ঞপ্তি জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এই প্রশ্নপত্র স্কুলের সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষকদের সাহায্যেই তৈরি করতে হবে। সেপ্টেম্বরে এই পরীক্ষাটি হতে চলেছে। তার আগে মে’তে প্রকাশিত এই সংক্রান্ত একটি অর্ডার ফের মনে করিয়ে দিল সংসদ।

    সংসদের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস। সংগঠনের সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, স্কুলের শিক্ষকদেরই যথাসম্ভব প্রশ্নপত্র তৈরি করা উচিত। কোনও শিক্ষক সংগঠনেরই প্রশ্নপত্র তৈরি, বিক্রি বা কেনাকাটার সঙ্গে জড়িত থাকা উচিত নয়। তবে, মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা অনিমেষ হালদার বলেন, স্কুলগুলিতে বিষয়ভিত্তিক শিক্ষকের চরম অভাব রয়েছে। যাদের সেই বিষয়ের শিক্ষকই নেই, তারা কীভাবে প্রশ্ন তৈরি করবে? এই নির্দেশ সমস্ত স্কুলের পক্ষে মানা সম্ভব নয়। সংসদেরও বিষয়টি নিয়ে ভাবা উচিত।

    এর আগে বিভিন্ন শিক্ষক সংগঠনের বিরুদ্ধে প্রশ্নপত্র তৈরি এবং তা নিয়ে ব্যবসা করার অভিযোগ উঠেছে। রাজ্যের বর্তমান এবং আগের শাসকপন্থী শিক্ষক সংগঠনও এর আগে একই অভিযোগে বিদ্ধ হয়েছিল। তারা অবশ্য এই কর্মকাণ্ড থেকে আগেই সরে এসেছে বলে দাবি শিক্ষকমহলের। তবে, এখনও বেশ কিছু সংগঠন বা শিক্ষক সমস্টি এটা চালিয়ে যাচ্ছে। অনেক সময় প্রশ্নপত্রের মান নিয়েও অভিযোগ উঠেছে। প্রশ্নপত্র কেনার জন্য স্কুলের প্রধান শিক্ষকদের উপর চাপপ্রয়োগও বিচ্ছিন্ন ঘটনা নয়। 
  • Link to this news (বর্তমান)