• রাতে বর্ডার এলাকায় মাছ ধরা নিষেধ, সীমান্তে গ্রামবাসীদের নিয়ে সমন্বয় বৈঠক বিএসএফের
    বর্তমান | ০৮ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, বিধাননগর: বাংলাদেশের অশান্তির আঁচ পড়তে পারে সীমান্তেও। তাই নিরাপত্তার স্বার্থে আগেই বাড়ানো হয়েছে বিএসএফ জওয়ানদের সংখ্যা। এবার ওই অশান্তি ইস্যুতে বাংলাদেশ সীমান্তে গ্রামবাসীদের নিয়ে সমন্বয় বৈঠক করছে বিএসএফ। মঙ্গলবার নদীয়া জেলার সীমান্তে ওই বৈঠকের পর বুধবার উত্তর ২৪ পরগনার জেলার সুটিয়া সীমান্ত এলাকায় গ্রামবাসীদের নিয়ে সমন্বয় বৈঠক করল বিএসএফ। বাংলাদেশের বর্তমান পরিস্থিতি সম্পর্কে তাঁদের যেমন অবগত করা হচ্ছে, তেমনই সীমান্ত সুরক্ষায় এই মুহূর্তে তাঁদের কী কী করণীয়, তাও বলে দিচ্ছেন জওয়ানরা। রাতের বেলায় সীমান্ত এলাকায় কেউ যাতে মাছ ধরতে না যান, সে ব্যাপারেও সতর্ক করা হয়েছে।

    বিএসএফ সূত্রে জানা গিয়েছে, ভারত-বাংলাদেশ সীমান্তে যে গ্রামগুলি রয়েছে, সেখান থেকে বাংলাদেশ ভূখণ্ড মাত্র কয়েক মিটার দূরেই। কোথাও আবার বেড়া পেরিয়ে ভারতীয় গ্রামে যেতে হয়। কোথাও বেড়াটুকুও নেই। তাই নিরাপত্তা সংক্রান্ত ব্যাপারে সীমান্ত অঞ্চলের মানুষকে সচেতন করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। ওই সভায় গ্রামবাসীদের সঙ্গে ডাকা হচ্ছে স্থানীয় গ্রাম পঞ্চায়েত সদস্যদেরও। ওই বৈঠকে সীমান্তে ১৪৪ ধারা, সন্দেহভাজন কাউকে দেখলে নজর রাখা, রাতের বেলায় সীমান্ত এলাকা দিয়ে যাতায়াত না করা, মাছ ধরতে না বের হওয়া ইত্যাদি বিষয়ে জানানো হচ্ছে।

    উত্তর ২৪ পরগনার একাধিক সীমান্তের পাশেই রয়েছে জলাশয়। সেখানে ভোররাতে অনেকেই মাছ ধরতে যান। যেহেতু পাশেই বাংলাদেশ, তাই এই পরিস্থিতিতে রাতে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। বিএসএফের দক্ষিণবঙ্গ সীমান্তের জনসংযোগ আধিকারিক তথা ডিআইজি এ কে আর্য বলেন, সীমান্তে নিরাপত্তা বাড়ানো হয়েছে। বাংলাদেশের বর্তমান পরিস্থিতি কেমন, সেই সম্পর্কে সীমান্তের গ্রামের বাসিন্দাদের সচেতন করা হচ্ছে। সমন্বয় বৈঠকের মাধ্যমে সীমান্তের বাসিন্দাদের সঙ্গে বিএসএফের পারস্পরিক আস্থা ও সহযোগিতার বিষয়টিও জোরদার করা হচ্ছে।
  • Link to this news (বর্তমান)