• ফের নিম্নচাপ, সপ্তাহান্তে ভারী থেকে অতিভারী বৃষ্টি, কোথায় কোথায় সতর্কতা?
    আজ তক | ০৮ আগস্ট ২০২৪
  • বৃষ্টি আরও বাড়বে, এমনটাই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তর ও দক্ষিণবঙ্গ  সবখানেই বৃষ্টি চলবে। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের ৫টি জেলায় ভারী বৃষ্টি হবে। ওই জেলাগুলির পাশাপাশি আরও কয়েকটি জায়গায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সপ্তাহান্তে কেমন থাকবে বাংলার আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের আপডেট। 

    নিম্নচাপের পূর্বাভাস
    হাওয়া অফিস বলছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ সংলগ্ন এলাকায় তৈরি ঘূর্ণাবর্ত সরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন ঝাড়খন্ড এবং উত্তর ওড়িশা এলাকায় অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই এটি নিম্নচাপে পরিণত হতে পারে। পাশাপাশি, আবহাওয়া দফতর জানিয়েছে, মৌসুমী অক্ষরেখা রাঁচি থেকে দিঘা হয়ে দক্ষিণ-পূর্ব দিকে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে গিয়েছে।  সে কারণে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী দু’দিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি হয়েছে  উত্তরবঙ্গের ৫ জেলায়। 

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৪-৫এ দিনের মধ্যে দক্ষিণবঙ্গের আবহাওয়া পরিবর্তনের বিশেষ সম্ভাবনা নেই। বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গ। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের প্রতিটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার দক্ষিণবঙ্গের প্রতিটি জেলার অনেকাংশে হালকা বৃষ্টি হবে। তবে শনিবার এবং রবিবার সব জেলার বেশিরভাগ জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শনিবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমের একটি বা দুটি অংশে ভারী বৃষ্টি হবে। আর রবিবার উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনার কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। যেদিন যে জেলায় ভারী বৃষ্টি হবে, সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। হাওয়া অফিস বলছে, মঙ্গলবার পর্যন্ত ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা। সোমবার এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের সব জেলার   হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোনও জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়নি। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী সাত দিন এমনটাই থাকবে দক্ষিণবঙ্গের বর্ষাভাগ্য।

    উত্তরবঙ্গের পরিস্থিতি
    দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং কোচবিহারের একটি বা দুটি জেলায় ভারী বৃষ্টি হবে বৃহস্পতিবার। ওই চারটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আর আলিপুরদুয়ারে জারি করা হয়েছে কমলা সতর্কতা। ওই জেলার কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদার অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শুক্রবার, শনিবার, রবিবার, সোমবার এবং মঙ্গলবার উত্তরবঙ্গের প্রতিটি জেলার অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। শুধুমাত্র শুক্রবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারের একটি বা দুটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। সেজন্য ওই চারটি জেলায় শুক্রবার হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতরের তরফে সতর্কবার্তায় বলা হয়েছে, এই সময়ের মধ্যে দার্জিলিং ও কালিম্পং-এ ভূমিধসের পরিস্থিতি তৈরি হতে পারে। তীব্র বর্ষণের কারণে দৃশ্যমানতা কমে যেতে পারে। মাঠে থাকা ফসলেরও ক্ষতি হতে পারে। এছাড়াও শহুরে এলাকায় নীচু অঞ্চল প্লাবিত হতে পারে।  রাস্তায় অস্থায়ীভাবে যানজট তৈরি হতে পারে।

    কলকাতার আবহাওয়া
     এদিন মেঘলাই থাকবে কলকাতার আকাশ। শহরের কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। ২৭ ডিগ্রির আশপাশে থাকতে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। 
     
  • Link to this news (আজ তক)