• প্রতারণার ফাঁদ, উপস্থিত বুদ্ধির জোরে বাঁচলেন হাওড়ার মহিলা
    বর্তমান | ০৮ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, হাওড়া: ‘মুম্বই ক্রাইম ব্রাঞ্চ থেকে বলছি। একটি ফোন নম্বর থেকে আপনি অনেককে অশ্লীল মেসেজ পাঠিয়েছেন। আপনার বিরুদ্ধে একাধিক অভিযোগ দায়ের হয়েছে। ভিডিও কলে আপনার বয়ান রেকর্ড করা হবে। না হলে আপনি অ্যারেস্ট হতে পারেন’। অপরিচিত নম্বর থেকে আসা ফোনে এই কথা শুনে প্রথমে ঘাবড়ে গিয়েছিলেন হাওড়া পুলিসে কর্মরতা এক মহিলা সিভিক ভলান্টিয়ার। ভিডিও কলের জন্য অপরিচিত নম্বর থেকে পাঠানো লিঙ্কে ক্লিক করার আগে বুধবার দুপুরে হাওড়া পুলিস কমিশনারেটের সাইবার ক্রাইম থানার দ্বারস্থ হন তিনি। পুলিসি তৎপরতায় বড়সড় আর্থিক প্রতারণার হাত থেকে রক্ষা পান ওই মহিলা সিভিক ভলান্টিয়ার।

    পুলিস সূত্রে জানা গিয়েছে, সাইবার অপরাধীরা বর্তমানে সাধারণ মানুষকে প্রলোভন দেখিয়ে জব্দ করতে না পারলে পুলিসের নাম করে প্রতারণার ফাঁদে ফেলার নয়া ফন্দি আঁটছে। এদিনও তেমনটাই হয়েছে। হাওড়া পুলিসে কর্মরত ওই মহিলা সিভিক ভলান্টিয়ারের কাছে একটি অপরিচিত নম্বর থেকে প্রথমে ফোন আসে। তাঁর ফোন নম্বরটি ব্লক করা হচ্ছে বলে ফোনের অপর প্রান্ত থেকে জানানো হয়। 

    কারণ জিজ্ঞাসা করলে ওই মহিলাকে বলা হয়, তাঁর আধার কার্ড ব্যবহার করে একটি ফোন নম্বর থেকে একাধিক তরুণীকে অশ্লীল মেসেজ পাঠানো হয়েছে। মুম্বই ক্রাইম ব্রাঞ্চে তাঁর বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের হয়েছে। দু’ঘণ্টার মধ্যে তাঁকে ক্রাইম ব্রাঞ্চের অফিসে উপস্থিত হতে হবে, না হলে একটি লিঙ্কে ক্লিক করে ভিডিও কলে জানাতে হবে যে, ফোন নম্বরটি তাঁর নয়। সেই ভিডিও কল নাকি রেকর্ড করা হবে। 

    প্রতারিত হতে চলেছেন বুঝতে পেরেই ওই মহিলা সিভিক ভলান্টিয়ার ফোনটি কেটে সরাসরি চলে আসেন সাইবার ক্রাইম থানায়। এরপর লিখিত অভিযোগ দায়ের করেন তিনি। সাইবার ক্রাইম বিভাগের তরফে সঙ্গে সঙ্গে প্রতারকদের নম্বরটি বন্ধ করে দেওয়া হয়।

    সাইবার ক্রাইম বিভাগের ভারপ্রাপ্ত আধিকারিকদের কথায়, ভিডিও কলের জন্য আসা লিঙ্কে ক্লিক করলেই আর্থিক প্রতারণার শিকার হতেন ওই মহিলা। প্রতারণা চক্রের এই নতুন ছক থেকে বাঁচতে সাধারণ মানুষকে সতর্ক হতে হবে। এই ধরনের কোনও ফোন এলে সঙ্গে সঙ্গে নম্বরটি ব্লক করে দিতে হবে। সেইসঙ্গে হাওড়া পুলিস কমিশনারেটের সাইবার ক্রাইম বিভাগে সরাসরি ফোন বা হোয়াটসঅ্যাপ করে অভিযোগ জানাতে পারেন নাগরিকরা। ফোন নম্বরটি হল ০৩৩-২৬৭৬-৮০০৭ এবং হোয়াটসঅ্যাপ নম্বর ৭০৪৪৬০৫৮৩৯।
  • Link to this news (বর্তমান)