• ভারতীয় জাদুঘরে চিত্রশিল্পী হিসেবে সম্মানিত বিশেষ চাহিদা সম্পন্ন সোহম
    বর্তমান | ০৮ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, কাকদ্বীপ : খালি চোখে দেখলে কিছু বোঝা যায় না। তবে সোহম নামে মানুষটি ৬০ শতাংশ বিশেষ চাহিদা সম্পন্ন। তাঁর মানসিক সমস্যা। কাকদ্বীপের পূর্ব বাজার গণেশপুরের বাসিন্দা সেই সোহম বেরাই এখন কাকদ্বীপবাসীর অন্যতম প্রিয় চরিত্র। তাঁর স্বভাব শিশুসুলভ। সরল। অনেকটা আমির খান অভিনীত ‘তারে জামিন পর’ সিনেমাটির শিশু চরিত্র ঈশানের মতো হাবভাব যেন। কল্পনার জগতে একাই ঘোরাফেরা করেন দিনরাত। কল্পনা ডানা মেলে খেলে চলে আঙুল। তারপর ছবি হয়ে ফুটে ওঠে কল্পনা। 

    এই ছবি দেখে মুগ্ধ হয়নি এমন মানুষ কমই আছে। এবার ভারত সরকারও তার আঁকা ছবিকে স্বীকৃতি দিল। সংস্কৃতি দপ্তরের উদ্যোগে আয়োজিত চিত্র প্রদর্শনীতে ‘ভারতীয় জাদুঘর’এ স্থান পেল সোহমের আঁকা ছবি। শিল্পী হিসেবেও তাঁকে সম্মান জানিয়েছে সরকার। তিনদিন আগে তাঁর বাড়িতে সরকার প্রদত্ত সার্টিফিকেট ও মেমেন্টো এসে পৌঁছেছে।

    বেরা পরিবার সূত্রে জানা গিয়েছে, ছোট থেকেই সোহম ছবি আঁকতে ভালোবাসে। রং পেন্সিল-ছবি আঁকার খাতা দিলে তা এক সপ্তাহের মধ্যে শেষ হয়ে যেত। চার বছর বয়সে তার বাবা ও মা বুঝতে পারলেন, ছেলে আর পাঁচজনের থেকে আলাদা। তাকে চেন্নাইয়ের একটি হাসপাতালে যান তাঁরা। চিকিৎসকরা একটি মানসিক হাসপাতালে রেখে চিকিৎসা করানোর পরামর্শ  দেন। ঘটনাটি আঘাত হানে পরিবারের উপর। ভেঙে পড়েন সোহমের মা পাপড়ি বেরা। 

    এর কিছুদিন পর দেবরাজ বেরা নামে কাকদ্বীপের ছবি আঁকার এক শিক্ষককে বিষয়টি জানান। দেবরাজবাবু সময় চান একবছর। তারপর অনেকটা আমির খানের মতো এক বছর ধরে প্রতিদিন সোহমকে আঁকা শেখাতে তাদের বাড়িতে যাওয়া শুরু করেন। ক্রমে সোহমের প্রতিভা বিকশিত হতে থাকে। তাঁর বয়স এখন ২১ বছর। পড়াশোনাও চালিয়ে যাচ্ছেন সমানতালে। এ বছর উচ্চমাধ্যমিক পাশ করেছেন। সুন্দরবন মহাবিদ্যালয়ে স্নাতকস্তরে ভর্তি হয়েছেন।

    দেবরাজ বেরা বলেন, ‘জুলাই মাসের শেষ সপ্তাহে ভারতীয় জাদুঘরে একটি চিত্র প্রদর্শনী ও কর্মশালা হয়। দেশের বিভিন্ন রাজ্যের বহু শিল্পী অনলাইনে ছবি পাঠিয়েছিলেন। সবগুলি থেকে ১০০টি ছবি বেছে নেওয়া হয়েছিল। তারপর মাত্র ৪০ শিল্পীকে জাদুঘরে বসে আঁকার জন্য নির্বাচন করা হয়। সোহম সেই ৪০ শিল্পীর মধ্যে জায়গা পায়।’ সোহম যে একটি কৃতিত্ব অর্জন করেছেন, তা নিয়ে তাঁর নিজের তেমন কোনও হেলদোল নেই। শিশুর মতো সরলভাবে খুব হালকা স্বরে শুধু বললেন, বড় শিল্পী হতে চান।
  • Link to this news (বর্তমান)