• ‌‌বুদ্ধদেব ভট্টাচার্য’‌র কন্ঠে গায়ত্রী পাঠ শুনে অবাক হয়েছিলেন আশ্রমের মহারাজরা...
    আজকাল | ০৮ আগস্ট ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক: বিশ্বাসী ছিলেন বামপন্থী ভাবধারায়। ছিলেন ঘোর নাস্তিক। কেউ বলতেও পারবেন না তিনি কোনওদিন কোনও পূজা মণ্ডপে বা কোনও ধর্মস্থানে গিয়ে ঈশ্বরের আরাধনা করেছেন। অথচ প্রয়াত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য’‌র কন্ঠে গায়ত্রী মন্ত্র পাঠ শুনে অবাক হয়েছিলেন শ্রীরামকৃষ্ণ আশ্রমের সন্ন্যাসীরা। বৃহস্পতিবার তাঁর মৃত্যুর পর স্মৃতিচারণায় একথা জানান জয়নগরের নিমপীঠ শ্রীরামকৃষ্ণ আশ্রমের মহারাজ স্বামী অমৃতানন্দ। 

    স্মৃতিচারণা করতে গিয়ে তিনি বলেন, ‘‌সুন্দরবনের কাছাকাছি এই আশ্রমে তাঁর একটি ব্যতিক্রমী ঘটনার সাক্ষী হয়েছি আমরা। এই আশ্রমে এসে তিনি মন্দিরে প্রবেশ করে শ্রীরামকৃষ্ণ, সারদাদেবী ও স্বামী বিবেকানন্দকে স্মরণ করেন। সেইসঙ্গে পাঠ করেন গায়ত্রী মন্ত্র। যেহেতু তিনি অন্য ভাবধারায় বিশ্বাসী ছিলেন তাই আমরা যেমন অবাক হয়েছিলাম তেমনি আনন্দও পেয়েছিলাম।’‌ 

    প্রাক্তন মুখ্যমন্ত্রীর সঙ্গে কেমন সম্পর্ক ছিল আশ্রমের? মহারাজ জানান, ‘‌খুব ভাল। যখনই আশ্রম থেকে তাঁর কাছে যাওয়া হয়েছে তখনই তিনি সহায়তা করেছেন। তাঁর সঙ্গে আশ্রমের নিবিড় যোগাযোগ ছিল। তিনি খুব খেয়াল রাখতেন।’‌ সুন্দরবন এলাকায় উন্নয়নমূলক কাজের জন্য যখনই বুদ্ধদেব ভট্টাচার্য’‌র কাছে যাওয়া হয়েছে তিনি কখনও নিরাশ করেননি বলেই জানিয়েছেন মহারাজ স্বামী অমৃতানন্দ। 
  • Link to this news (আজকাল)