• প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্য, খবর শুনেই শোকাহত মমতার কেটে গেল হাত....
    ২৪ ঘন্টা | ০৮ আগস্ট ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্য। পাম অ্যাভিনিউয়ের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ। গতকাল থেকেই শারীরিক অবস্থার অবনতি। আজ সকাল ৮টা ২০ নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। শ্বাসকষ্টজণিত সমস্যায় দীর্ঘদিন ভুগছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণে শোক প্রকাশ মুখ্যমন্ত্রীর। আকস্মিক প্রয়াণে মর্মাহত। পরিবারের প্রতি সমবেদনা। এক্সে পোস্ট মুখ্যমন্ত্রীর। 

    মুখ্যমন্ত্রী এক্সে লিখেছেন, পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্রী বুদ্ধদেব ভট্টাচার্যের আকস্মিক প্রয়াণে আমি মর্মাহত। বিগত কয়েক দশক ধরেই আমি তাঁকে  চিনতাম এবং গত কয়েক বছরে  তিনি যখন অসুস্থ ছিলেন তখন আমি কয়েকবার তাঁকে বাড়িতে দেখতে গেছি। এই মুহূর্তে আমি খুব দু:খিত বোধ করছি। এই শোকের সময়ে মীরাদি এবং সুচেতনের প্রতি আমার আন্তরিক সমবেদনা জানাই।

    এদিন বুদ্ধদেব ভট্টাচার্যের পাম অ্যাভিনিউয়ের বাড়িতে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তিনি বলেন, সকালে খবরটা শুনে এত শঙ্কিত হয়ে পড়েছিলাম যে অনচেতনে হাতটা ঘসে গিয়ে কেটে গেল। মুখ্যমন্ত্রী আরও জানান, "এই খবরটা শুনে আমি এতটাই টেনসড হয়ে গিয়েছিলাম যে হাতটা পুরো ঘষে গিয়ে গল গল করে রক্ত বেরিয়েছে। কীরকম একটা লাগছিল!"

    বলেন, সিঙ্গুর আন্দোলনের পর একবার তিনি, বুদ্ধবাবু ও গোপালকৃষ্ণ গান্ধী বসে কথা বলছিলেন। একটা সুন্দর আলোচনার পরিবেশ ছিল। সেইসময় গোপালকৃষ্ণ গান্ধী তাঁদের কাছে জানতে চান 'ভরা থাক' গানের অন্তরাটা কী? তখন মমতা বন্দ্যোপাধ্য়ায় উত্তর দেন, 'যে পথে যেতে হবে, সে পথে তিনি একা।' রাজনৈতিকভাবে মতাদর্শগত বিরোধ, ভিন্ন রাজনৈতিক দলের সদস্য হওয়া সত্ত্বেও অতীত দিনের সেই স্মৃতি স্মরণ করে আজ স্মৃতিমেদুর মমতা। 

    মমতা জানান, পূর্ব নির্ধানিত কর্মসূচি অনুযায়ী তাঁকে ঝাড়গ্রাম যেতে হবে আন্তর্জাতিক আদিবাসী দিবসের জন্য। এখানে ফিরহাদ, সিপি, ডিজিকে প্রয়োজনীয় সব নির্দেশ দিয়ে যাচ্ছেন। ফিরহাদ হাকিম ও অরূপ বিশ্বাস সারাক্ষণ থাকবে। তিনি বলেন, "রাষ্ট্রীয় মর্যাদায় শেষ শ্রদ্ধা জানানো হবে। গান স্যালুট দেওয়া হবে বুদ্ধবাবুকে। বিধানসভায় দেহ নিয়ে যেতে বলেছি।" বিধানসভায় বুদ্ধবাবুর নশ্বর দেহ নিয়ে আসার জন্য বুদ্ধ-জায়া মীরা ভট্টাচার্যকে ফোন করেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্য়ায়ও। পাশাপাশি সবার শ্রদ্ধাজ্ঞাপনের জন্য নন্দনেও দেহ শায়িত রাখার কথা বলেন মমতা। বুদ্ধবাবুর প্রয়াণে এদিন রাজ্যে পূর্ণ দিবস ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। 

  • Link to this news (২৪ ঘন্টা)