• পাম অ্যাভিনিউয়ের বাড়িতে বুদ্ধবাবুকে শেষশ্রদ্ধা মমতার
    প্রতিদিন | ০৮ আগস্ট ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্যের বাড়িতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই শেষশ্রদ্ধা জ্ঞাপন করলেন তিনি। আগামিকাল, শুক্রবার প্রাক্তন মুখ্যমন্ত্রীর শেষযাত্রা। কিন্তু আদিবাসীদের অনুষ্ঠান থাকায় সেখানে থাকতে পারবেন না মমতা। তাই এদিন দুপুর সোয়া ১২টা নাগাদ পাম অ্যাভিনিউয়ের বাড়িতে পৌঁছে যান তিনি। বুদ্ধবাবুকে শেষশ্রদ্ধা জানানোর পাশাপাশি তাঁর পরিবারের সঙ্গে কথা বলেন। সমবেদনা জানান। এর পর প্রাক্তন মুখ্যমন্ত্রীর সন্তান সুচেতন ভট্টাচার্যকে পাশে নিয়ে স্মৃতিচারণা করেন মমতা। পরিশেষে তিনি বলেন, “রাজ্যের জন্য বড় ক্ষতি। বাংলার মাটিতে বার বার ফিরে আসুন বুদ্ধদেব ভট্টাচার্য।”

    দল ও পরিবার সিদ্ধান্ত নিয়েছে আজ দুপুর থেকে পিস ওয়ার্ল্ডে রাখা থাকবে বুদ্ধবাবুর মরদেহ। যদিও মমতার প্রস্তাব, পিস ওয়ার্ল্ডের বদলে রবীন্দ্র সদন বা নন্দনে রাখা যেতে পারে। যাতে রাজ্য়ের মানুষ শেষশ্রদ্ধা জানাতে পারে। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, “তিনি দীর্ঘদিন বিধানসভার জনপ্রতিনিধি ছিলেন, মুখ্যমন্ত্রী ছিলেন, একাধিক দপ্তরের দায়িত্বে ছিলেন। ওঁর মৃতদেহ বিধানসভায় নিয়ে যাওয়ার কথা বলব। স্পিকারের সঙ্গে পরিবারের কথা হয়েছে।” তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে পরিবার ও দল। আগামিকাল রাজ্য়ের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায়, গান স্যালুটে অন্তিম বিদায় জানাতে চান মুখ্যমন্ত্রী।

    বুদ্ধবাবুর স্মৃতিচারণা করতে গিয়ে গলা ধরে আসে মমতার। জানান, “খবরটা শোনার পরই কেমন একটা হয়ে গিয়েছিলাম। হাতটা ঘষে গিয়ে, গলগল করে রক্ত বের হচ্ছিল।” বুদ্ধবাবুর সঙ্গে তাঁর ব্যক্তিগত অনেক স্মৃতি রয়েছে বলেও জানান। তবে সেই সমস্ত কথা তিনি সামনে আনতে চান না বলেও জানালেন মমতা। 
  • Link to this news (প্রতিদিন)