• বিজ্ঞানে মিলায় বুদ্ধ! গবেষণায় দেহদান, কবে শেষযাত্রা? জানালেন সেলিম
    প্রতিদিন | ০৮ আগস্ট ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জীবনযুদ্ধ শেষ। বৃহস্পতিবার সকালে নিজের বাড়িতেই প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য(Buddhadeb Bhattacharjee)। খবর পাওয়ামাত্রই তাঁর পাম অ্যাভিনিউর ফ্ল্যাটে পৌঁছেছে বামনেতৃত্ব। এদিন বেলা সাড়ে বারোটা পর্যন্ত পাম অ্যাভিনিউতে থাকবে দেহ। আগামিকাল হবে শেষযাত্রা। সূচি জানালেন মহম্মদ সেলিম।

    বহুবছর ধরে অসুস্থ প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। তবে রাজনীতির খবর তিনি রাখতেন সর্বদা। সক্রিয় রাজনীতি থেকে দূরে থেকেও নতুন প্রজন্মকে বরাবর ভরসা জুগিয়েছেন। বৃহস্পতিবার সকাল থেকেই তাঁর অবস্থার অবনতি হয়, বাড়তে থাকে জ্বর। চিকিৎসকে খবর দেওয়া হয়। তিনি গেলেও শেষরক্ষা হয়নি। বেলা ৮ টা বেজে ২০ মিনিটে বুদ্ধদেব ভট্টাচার্যের মৃত্যু হয়। এর পরই পাম অ্যাভিনিউর ফ্ল্যাটে যান বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, মহম্মদ সেলিম-সহ অন্যান্য নেতারা। বাম জমানার শেষ সেনাপতির প্রয়াণে স্বাভাবিকভাবেই মুষড়ে পড়েছেন অনুগামীরা। প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে অনুরাগীদের ঢল।

    এদিন মহম্মদ সেলিম জানান, “বউদির সঙ্গে কথা হয়েছে। বুদ্ধবাবুর দেহদান করা ছিল। সেই মতোই সমস্ত প্রক্রিয়া হবে।” সেলিম জানিয়েছেন, এদিন বেলা ১২ টা বেজে ৩০ মিনিট পর্যন্ত দেহ থাকবে পাম অ্যাভিনিউতে। তার পর দেহ নিয়ে যাওয়া হবে পিস ওয়ার্ল্ডে। রাতভর সেখানে দেহ সংরক্ষণ করা হবে। অন্যান্য রাজ্য থেকে নেতারা আসবেন বলে এদিন দেহ সংরক্ষণের সিদ্ধান্ত। আগামিকাল অর্থাৎ শুক্রবার বেলা ১২ টায় দেহ নিয়ে যাওয়া হবে আলিমুদ্দিনে। দিনভর সেখানেই থাকবে দেহ। বিকেল ৪ টেয় হবে শেষযাত্রা। বুদ্ধদেব ভট্টাচার্যের দেহদান করা রয়েছে। তবে দেহটি কোন মেডিক্যাল কলেজে দেওয়া হবে তা পরিবার ও স্বাস্থ্যদপ্তরের সঙ্গে আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন সেলিম।  
  • Link to this news (প্রতিদিন)