• বুদ্ধদেব তখনও বুদ্ধবাবু হন নি, স্মৃতিচারণায় সহপাঠী ...
    আজকাল | ০৯ আগস্ট ২০২৪
  • তীর্থঙ্কর দাস: ৮০ বছর বয়সে জীবনাবসান হয়েছে বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। এদিন বুদ্ধদেবের ছাত্রজীবনের কথা স্মৃতিচারণ করলেন তাঁরই স্কুলজীবনের সহপাঠী অরূপ চক্রবর্তী। আজকাল ডট ইনের মুখোমুখি হয়ে তিনি জানালেন, "শৈলেন্দ্র শঙ্কর বিদ্যালয়ে একইসঙ্গে পড়াশোনা শুরু করেছিলাম আমরা। তৃতীয় শ্রেণী থেকে একাদশ শ্রেণী পর্যন্ত বুদ্ধ আর আমি একসঙ্গে পড়েছি। সত্যি কথা বলতে ''জিনিয়াস" ছিল বুদ্ধ। ক্রিকেট খেলতে খুব ভালোবাসত। তার সঙ্গে করত আবৃত্তি। "

    তাঁর কথায়, "প্রধান শিক্ষকের সঙ্গে কোনও রকম ঝামেলা হলে তিনি প্রধান শিক্ষককে যুক্তি দিয়ে বোঝাতেন। বাংলা ভাষায় দক্ষতা ছিল দেখার মত। ছোটবেলা থেকেই বাংলা ভাষা নিয়ে প্রতিনিয়ত চর্চা করতে ভালোবাসত বুদ্ধ।"

    বুদ্ধদেব তখনও বুদ্ধবাবু হননি, স্মৃতিচারণ করতে করতে তাঁর ' বন্ধু ' বলেন, "পুরনো দিনগুলোর কথা খুব মনে পড়ে। আমার পৈতের সময় বাড়িতে এসেছিল ও। তখন সবে সবে রাজনীতিতে ঢুকেছে, যতবারই দেখা হতো আমার বাড়ির গন্ধরাজ ফুলের গাছের কথা জিজ্ঞেস করত।"

    "মুখ্যমন্ত্রী হওয়ার পর সল্টলেকে বন্ধুদের বাড়িতে দুর্গাপুজোর এক অষ্টমীতে ২০-২৫ জন বন্ধু আড্ডা দিতে বসেছিলাম। হাজারও ব্যস্ততার মধ্যে থেকে দু-ঘন্টার জন্য এসেছিল বুদ্ধ। আসার পর রাজনীতি নিয়ে কোনরকম কথা বলতে চাইতো না ও। ছোটবেলার কথা স্কুলের কথা নিয়ে সময়টা দেখতে দেখতে কেটে যেত।"

    জানালেন, "অসুস্থ হওয়ার পর আমি যোগাযোগ করার চেষ্টা করেছিলাম কিন্তু কোনোভাবে তা করে উঠতে পারিনি। আমি নিজেকে গর্বিত মনে করি যে বুদ্ধ আমার 'বন্ধু' ছিল। একটা ছেলে যে দেশ কাঁপিয়ে দিতে পারে তা হয়তো বুদ্ধর সঙ্গে আলাপ না হলে জানতে পারতাম না। ও যেখানেই থাক ভালো থাক, ওর আত্মার শান্তি কামনা করি।"
  • Link to this news (আজকাল)