• নবাগত ছাত্রছাত্রীদের সামনেই টিএমসিপি ও এবিভিপি সংঘর্ষ নন্দীগ্রাম সীতানন্দ কলেজে
    বর্তমান | ০৯ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, তমলুক: ফার্স্ট সেমেস্টারের প্রথমদিন কলেজে আসা ছাত্রছাত্রীদের সামনেই সংঘর্ষে জড়াল টিএমসিপি ও এবিভিপি। বৃহস্পতিবার নন্দীগ্রাম সীতানন্দ কলেজে এই ঘটনায় উত্তেজনা ছড়ায়। নবাগত ছাত্রছাত্রীদের কাছে কারা আসল ‘দাদা’, তা নিয়ে দ্বন্দ্ব থেকে এই সংঘর্ষ। এদিন কলেজের মধ্যে তৃণমূল ছাত্র পরিষদ এবং এবিভিপি পৃথকভাবে ব্যানার টাঙিয়ে শুভেচ্ছা জানাচ্ছিল। বিজেপির ছাত্র সংগঠনের পক্ষ থেকে গোলাপ, পেন ও চকোলেট দেওয়া হয়। তৃণমূল ছাত্র পরিষদের পক্ষ থেকে চন্দনের ফোঁটা, গোলাপ ও লাড্ডু দেওয়া হচ্ছিল। দুই ছাত্র সংগঠনের এই কর্মসূচি ঘিরে হঠাৎ ঝামেলা বেধে যায়। কলেজের মধ্যেই চলে মারপিট। বিজেপির ছাত্র সংগঠনের অভিযোগ, তৃণমূল ছাত্র পরিষদ তাদের উপর হামলা চালিয়েছে। তাতে একজন জখম হন। গণ্ডগোলের খবর পেয়ে নন্দীগ্রাম থানার পুলিস পৌঁছয়। কলেজের গেটে বিশাল বাহিনী এবং র‌্যাফ মোতায়েন করা হয়। বাহিনীর সুরক্ষায় কলেজে ঢোকেন ছাত্রছাত্রীরা।

    এবার তমলুক লোকসভা কেন্দ্রে জেতার পরই বিজেপি নন্দীগ্রাম সীতানন্দ কলেজে ছাত্র শাখার ইউনিট খোলার জন্য তৎপর হয়। ২২ জুন নন্দীগ্রাম সীতানন্দ কলেজে নিজেদের পতাকা বাঁধে বিজেপির ছাত্র সংগঠন। বৃহস্পতিবার কলেজে ফার্স্ট সেমেস্টারের প্রথম ক্লাস শুরু হয়। নবাগত ছাত্রছাত্রীরা এদিন লাইন দিয়ে কলেজে যান। গেটের ভিতর কলেজের সামনে দুই ছাত্র সংগঠনের সদস্যরা দূরত্ব বজায় রেখে শুভেচ্ছা জানাচ্ছিল।

    কলেজ ক্যাম্পাসের মধ্যে যুযুধান দুই ছাত্র সংগঠন দ্রুত ঝামেলায় জড়িয়ে পড়ে। দু’পক্ষের মধ্যে মারপিট বাধে। প্রথম দিন কলেজে এসে এমন অভিজ্ঞতা হবে ছাত্রছাত্রীরা স্বপ্নেও ভাবেননি। শুভেচ্ছা জানানোর জন্য রক্তারক্তি কাণ্ড ঘটবে এমনটা তাঁদের ভাবনাতেও ছিল না। সংঘর্ষের পরই থানায় খবর দেওয়া হয়। কলেজে প্রচুর বাহিনী এসে পৌঁছয়। প্র঩ত্যেকের পরিচয় দেখে ভিতরে ঢোকানো হয়।

    নন্দীগ্রাম সীতানন্দ কলেজে অনার্স ও জেনারেল কোর্সে মোট আসন সংখ্যা ১২৮০। ভর্তি হয়েছেন মাত্র ৬০০ জন। অর্ধেকেরও বেশি আসন খালি। কলেজে ক্রমশ ছাত্রছাত্রী কমে যাওয়া নিয়ে কারও হেলদোল নেই। কিন্তু, কলেজে কোন ছাত্র সংগঠন খবরদারি করবে, তা নিয়ে প্রতিযোগিতা চলছে। এই প্রতিযোগিতায় পড়াশোনার পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এদিন প্রথম সেমেস্টারের ছাত্র বিশ্বজিৎ দাস বলেন, কলেজের প্রথম দিন প্রত্যেকের জীবনে একটা গুরুত্বপূর্ণ দিন। কলেজে এসে দেখি, দাদারা মারপিট করছেন। দেখে খুব খারাপ লাগল।  এবিভিপির নন্দীগ্রাম সীতানন্দ কলেজ ইউনিটের সম্পাদক সুজন ভুঁইয়া বলেন, প্রতিবছর ছাত্রছাত্রীদের কাছ থেকে তৃণমূল ছাত্র পরিষদ চারশো টাকা আদায় করত। আমরা এর বিরুদ্ধে ছিলাম। এবার ওরা সেটা করতে পারেনি। আমরা এখানে ছাত্র ইউনিট খুলে ছাত্রছাত্রীদের স্বার্থে কর্মসূচি নিচ্ছি। তাতেই টিএমসিপি ভয় পেয়ে গিয়েছে। এদিন নবাগতদের শুভেচ্ছা জানানোর সময় আচমকা আমাদের উপর হামলা চালিয়েছে। তৃণমূল ছাত্র পরিষদের ওই কলেজ ইউনিটের সভাপতি সুমিত মণ্ডল বলেন, এবিভিপি মিথ্যা অভিযোগ করছে। ওরা গেটের বাইরে বহিরাগত জড়ো করে ভিতরে ব্যানার খাটিয়ে ফুল, পেন নিয়ে দাঁড়িয়েছিল। অনেক ছাত্রছাত্রী তা গ্রহণ করেননি।

      কলেজের গেটে পুলিস এবং র‌্যাফ মোতায়েন।-নিজস্ব চিত্র 
  • Link to this news (বর্তমান)