• ঘূর্ণাবর্তের জেরে ফের নাগাড়ে বৃষ্টির পূর্বাভাস, ভাসবে উত্তর; দক্ষিণের কী অবস্থা?
    আজ তক | ০৯ আগস্ট ২০২৪
  • West Bengal Weather Update: বর্ষার বর্ষণ বহাল থাকছে আরও কিছুদিন। ঘূর্ণাবর্ত ও সক্রিয় মৌসুমী অক্ষরেখার জোড়া প্রভাবে বৃষ্টি বাড়বে বাংলায়। উত্তরের পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। দিনভর মেঘলা আকাশ, সঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে আরও কিছুদিন। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কম থাকলেও শনিবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। তিন জেলা পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস।

    শুক্রবার মূলত আংশিক মেঘলা আকাশ। কখনও মেঘলা আকাশ থাকতে পারে। বজ্রবিদ্যুৎ সহ দু'এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। শনি ও রবিবার বৃষ্টি বাড়তে পারে। আজ বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে, গুমোট গরমের সম্ভাবনা। আপাতত ভারী বৃষ্টির আশঙ্কা নেই। 

    ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে
    মৌসুমী অক্ষরেখা বাংলার উপর বিস্তৃত বয়েছে। একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বাংলাদেশ ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর। এটি ঝাড়খণ্ড এর উপর অবস্থান করছে সংলগ্ন উত্তর ওড়িশা ও ছত্তিশগড় এলাকায়। আগামী ২৪ ঘণ্টায় এটি নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি দক্ষিণ দিকে ঝুঁকে থাকায় বৃষ্টির সম্ভাবনা বাড়বে। 
     ভাসবে উত্তরবঙ্গ
    দক্ষিণে ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও, শিয়রে শমন উত্তরবঙ্গের। অতি ভারী বৃষ্টির সতর্কতা সেখানে। প্রবল বৃষ্টির সতর্কতা আলিপুরদুয়ারে। বাকি জেলাতেও শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং, কালিম্পং, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতেও। বাকি তিন জেলাতেও বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি। সিকিম ও ভুটানেও ভারী বৃষ্টি হতে পারে।

    রবিবার থেকে বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে। সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত।
  • Link to this news (আজ তক)