• ‘শ্রী’ হারিয়েছে রামপুরহাটের শ্রীফলা রোড, বেহাল রাস্তা নিয়ে মিমের ছড়াছড়ি
    বর্তমান | ০৯ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, রামপুরহাট: নামে শ্রীফলা রোড। কিন্তু বর্তমানে তার ‘শ্রী’ নেই বললেই চলে। সোশ্যাল মিডিয়ায় মিমের দুনিয়ায় এখন চর্চায় রামপুরহাটের শ্রীফলা রোড। ‘এই পথ যদি না শেষ হয়’, ‘চাঁদে যাওয়ার রাস্তা’ এমনই নানা মিমে নিজেদের ক্ষোভ উগরে দিচ্ছেন ভুক্তভোগী মানুষ। এই রাস্তা চলাচলের অযোগ্য হয়ে পড়েছে বলেই এলাকাবাসীর অভিযোগ।

    রামপুরহাটের দুমকা রোডের নিশ্চিন্তপুর মোড়ের ডান দিয়ে গিয়েছে শ্রীফলা রোড। এই রাস্তা দিয়ে কুসুম্বা, আয়াস, নারায়ণপুর গ্রাম পঞ্চায়েত এলাকার কয়েক হাজার মানুষ শহরে যাতায়াত করেন। এছাড়া ১, ৩ ও ১৪ নম্বর ওয়ার্ডের মানুষের প্রধান রাস্তা এটিই। এই রাস্তা দিয়ে রামপুরহাট-১ ব্লক অফিস যাতায়াতও করেন অনেকে। গুরুত্বপূর্ণ এই রাস্তাটির প্রায় দেড় কিমি (শহরের অংশটুকু) দীর্ঘদিন ধরেই বেহাল ছিল। গত পুজোর পরে সেই বেহাল অংশগুলি খুঁড়ে পিচ, পাথর দিয়ে মেরামত করা হয়। কিন্তু মাস চারেক যেতেই পূর্বের অবস্থায় ফেরে রাস্তা। জায়গায় জায়গায় তৈরি হয় গর্ত। পরে সেখানে ইট, পাথরের গুঁড়ো দিয়ে মেরামত করা হয়। বর্ষার এই সময় রাস্তা আগের অবস্থায় ফিরে এসেছে। গর্তগুলিতে জল জমে যাওয়ার কারণে ডোবার আকার নিয়েছে। যেমন টোটো ও অন্যান্য যানবাহন চলাচল করছে ঝুঁকি নিয়ে। তেমনই হেঁটে পথ চলতে গিয়ে সমস্যায় পড়ছেন সাধারণ মানুষ। চলাচলের জন্য বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে রাস্তাটি। তাতেই গুরুত্বপূর্ণ এই রাস্তা নিয়ে মিম ও রিলের বন্যা বইয়ে দিচ্ছেন ভুক্তভোগী মানুষ। কেউ ভেঙেচুরে যাওয়া রাস্তার ভিডিও পোস্ট করে লিখছেন ‘চাঁদে যাওয়ার রাস্তা’। কেউ এই রাস্তা দিয়ে বাইক চালিয়ে যাওয়ার ভিডিওর সঙ্গে উত্তম-সুচিত্রা জুটির জনপ্রিয় গান ‘এই পথ যদি না শেষ হয় তবে কেমন হতো তুমি বলো তো’ জুড়ে দিয়েছেন। কমেন্টে কেউ লিখছেন, পথ শেষ না হলে সোজা চাঁদে চলে যাবে। স্থানীয় বাসিন্দারা বলেন, রাস্তার এই অবস্থার জন্য চরম ভোগান্তি হচ্ছে। গর্তে গাড়ির চাকা পড়তেই নোংরা জল ছিটকে লাগছে পথচারীদের। এনিয়ে তর্কাতর্কি থেকে মারামারির উপক্রম হয়ে দাঁড়াচ্ছে। ঠিকমতো মেরামত না হওয়ায় রাস্তাটি দ্রুত বেহাল হয়ে আমাদের ভোগান্তি বাড়িয়ে তুলেছে। ছোটখাটো দুর্ঘটনা লেগেই রয়েছে। বড়সড় দুর্ঘটনা না ঘটা পর্যন্ত পুরসভার হুঁশ ফিরবে না। এদিকে পুরসভা সূত্রে জানানো হয়েছে, ওই রাস্তার দু’ধার দখল করে গাছের গুঁড়ি, বালি সহ ইমারতি দ্রব্য মজুত করে রাখা হচ্ছে। তার উপরে স্থানীয়রা নিজের এলাকাগুলি উঁচু করে নিয়েছেন। জল বেরতে না পেরে রাস্তায় জমে যাওয়ায় এই অবস্থা। শনি ও রবিবার জেসিবি দিয়ে ওই রাস্তার খানাখন্দের অংশ কেটে তুলে ফেলে আপাতত মেরামত করা হবে। সেই সঙ্গে যারা উঁচু করে রেখেছেন সেই অংশের মাটি তুলে নেওয়ার পাশাপাশি ইমারতি সামগ্রী বা঩জেয়াপ্ত করা হবে।

    উল্লেখ্য, কয়েকবছর আগে এই রাস্তা ডবল লেনের করার কাজে নামে টিআরডিএ। সেই মতো রাস্তার দু’দিকে মহানালা ও তার উপরে লকিং ব্রিক্স বসিয়ে কিছুটা ফুটপাত করা হয়। কিন্তু অজ্ঞাত কারণে সেই কাজ মাঝপথে বন্ধ হয়ে যায়। পুরসভার চেয়ারম্যান সৌমেন ভকত বলেন, ওই রাস্তাটি ডবল লেনের করা হবে। সেইমতো দু’কোটি টাকার প্রস্তাব রাজ্যে পাঠানো হয়েছে। আশা করি দ্রুত অনুমোদন মিলবে। তবে আপাতত খানাখন্দ মেরামত হবে। • রামপুরহাট শহরের শ্রীফলা রোড যেন ডোবা! -নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)