• রাস্তায় কোমর সমান জল খুলল না একাধিক স্কুল
    বর্তমান | ০৯ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, আরামবাগ: হঠাৎ বন্যা পরিস্থিতি তৈরি হওয়ায় আরামবাগ মহকুমার সব স্কুলে ছুটি ঘোষণা করে প্রশাসন। বুধবার পর্যন্ত ছুটির নির্দেশ দেওয়া হয়। মহকুমার বিভিন্ন জায়গায় পরিস্থিতির উন্নতি হয়েছে। অনেক জায়গাতেই জল নেমে গিয়েছে। নদীর জলস্তরও আগের তুলনায় অনেকটাই কমেছে। কিন্তু, খানাকুলের চিত্রটা উল্টো। সেখানে এখনও নিচু এলাকায় জল জমে রয়েছে। তাই শিক্ষাদপ্তরের নির্দেশ থাকলেও বৃহস্পতিবার খানাকুলে বহু স্কুল তালা বন্ধই থাকল। ফলে পিছিয়ে গিয়েছে পরীক্ষা। কোথাও এক হাঁটু, আবার কোথাও কোমর সমান জল। তাই এদিন থেকে সেখানে স্কুল খোলেনি। প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক কোনও স্কুলই খোলেনি। যে সব এলাকায় জল নেমে গিয়েছে সেখানে অবশ্য স্কুল খোলে। কিন্তু, কয়েক ঘণ্টার মধ্যেই খবর আসে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য প্রয়াত হয়েছেন। সেই জন্য রাজ্যের নির্দেশ মতো পরে স্কুল ছুটি ঘোষণা করা হয়। স্কুল কর্তৃপক্ষের দাবি, রাস্তা ও স্কুল চত্বরে জল জমে রয়েছে। ছাত্রছাত্রী ও শিক্ষক শিক্ষিকা প্রত্যেককেই সমস্যায় পড়তে হবে। সেই আশঙ্কায় এদিন স্কুল বন্ধ রাখা হয়।

    খানাকুল-২ ব্লকের রামচন্দ্রপুর আদর্শ বিদ্যাভবনের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দীপঙ্কর ঘোষ বলেন, স্কুলে যাওয়ার রাস্তায় এক হাঁটুর বেশি জল এখনও জমে রয়েছে। পড়ুয়াদের সুরক্ষার কথা ভেবে পরিচালন কমিটির সঙ্গে আলোচনা করে এদিন স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরীক্ষা আপাতত স্থগিত রাখা রয়েছে। প্রশ্নপত্র প্রস্তুত রয়েছে। স্কুল খুললেই পরীক্ষা নেওয়া হবে।

    খানাকুল-১ ব্লকের পাঁচপুকুর হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিমাদ্রি শেখর চট্টোপাধ্যায় বলেন, স্কুল চত্বরে এক হাঁটু জল দাঁড়িয়ে রয়েছে। তাই স্কুল খোলা যায়নি। জল নামলে ফের খুলবে স্কুল। তারপর পরীক্ষাও নেওয়া হবে। 

    খানাকুলের রামনগর অতুল বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমিত আঢ্য বলেন, প্রশাসনের নির্দেশ মতো এদিন স্কুল খোলা হয়। কিন্তু, তার কিছু সময়ের মধ্যেই প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রয়ানের খবর মেলায় নির্দেশমতো স্কুল ছুটি দেওয়া হয়। তবে তার আগেই মিড ডে মিল রান্না হয়ে গিয়েছিল। পড়ুয়াদের তা খাওয়ানো হয়। শিক্ষা দপ্তরের এক আধিকারিক বলেন, খানাকুলে রাজ্য সড়কের পাশে থাকা স্কুলগুলি খুলেছে। বাকি গ্রামীণ এলাকার প্রায় সব স্কুলের পথেই জল জমে রয়েছে। তাই পরিস্থিতি অনুযায়ী স্কুল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। আরামবাগের মহকুমা শাসক সুবাসিনী ই বলেন, মহকুমার বন্যা পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক হয়ে গিয়েছে। যে সব নিচু জায়গায় জল জমে রয়েছে, সেখানে কিছু স্কুল বন্ধ রয়েছে। 

    এদিন খানাকুলের ধরমপুরে জল থেকে এক বৃদ্ধের মৃতদেহ উদ্ধার করে পুলিস। প্রথমে স্থানীয় বাসিন্দাদের নজরে আসে দেহটি। পরে খবর পেয়ে পুলিস মৃতদেহটি উদ্ধার করে। পুলিস জানিয়েছে, মৃতের নাম শেখ নজরুল ইসলাম(৬৫)। প্রাথমিক তদন্তে পুলিসের অনুমান, কোনওভাবে খালের জলে ডুবে ওই বৃদ্ধের মৃত্যু হয়েছে। -নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)