• বুদ্ধদেবের সংস্কৃতি মনস্কতাকে মনে রেখেছে শিল্পমহল
    বর্তমান | ০৯ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের প্রয়াণে শোকস্তব্ধ শিল্পমহলও। এরাজ্যে বিনিয়োগ টানতে তিনি যে প্রচেষ্টা চালিয়েছিলেন, তাকে অস্বীকার করার জায়গা নেই। সেই প্রচেষ্টা কতটা বাস্তবসম্মত ছিল, তা নিয়ে প্রশ্ন থেকে যাবে আজীবন। তবু ‘শিল্পবান্ধব’ মুখ্যমন্ত্রীর পাশাপাশি বুদ্ধদেব ভট্টাচার্যের মানবিক ও সাংস্কৃতিক দিকগুলিকেও স্মৃতিতে ধরে রাখতে চাইছেন উদ্যোগপতি ও শিল্পকর্তারা।  

    আরপি সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপের চেয়ারম্যান সঞ্জীব গোয়েঙ্কার কথায়, বুদ্ধদেব ভট্টাচার্য এমন একজন মানুষ, যাঁকে আমি গভীরভাবে শ্রদ্ধা করি। তাঁর মধ্যে মানবিকতার দিকটি অতি উজ্জ্বল। মানুষকে অনুপ্রাণিত করার অদ্ভুত ক্ষমতা ছিল তাঁর। বাংলা একজন মহান নেতাকে হারাল। 

    অন্যদিকে, অম্বুজা নেওটিয়া গ্রুপের চেয়ারম্যান হর্ষবর্ধন নেওটিয়া বলেন, একজন প্রকৃত ভদ্রলোক বলতে যা বোঝায়, তা ছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। তিনি যতদিন মুখ্যমন্ত্রী থেকেছেন, ইন্ডাস্ট্রির জন্য সর্বতোভাবে চেষ্টা করেছেন। পাশাপাশি বাংলার শিল্প, সংস্কৃতি, সিনেমাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দক্ষ পদক্ষেপ করেছেন তিনি। তাঁর সঙ্গে যতবার দেখা হয়েছে, ততবারই একজন উদারমনস্ক আপাতমস্তক ভদ্রলোককে দেখেছি। তাঁর প্রয়াণের ক্ষতি অপূরণীয়। 

    প্যাটন কর্তা সঞ্জয় বুধিয়ার কথায়, বুদ্ধদেববাবুর শাসনকালে আমি বণিকসভা সিআইআইয়ের পূর্বাঞ্চলীয় ডেপুটি চেয়ারম্যান ও পরবর্তীকালে চেয়ারম্যান ছিলাম। সেই সুবাদে তাঁর সঙ্গে কাজ করার সুযোগ হয়েছিল অনেকবার। রাজ্যের উন্নয়নের স্বার্থে যেকোনও অনুষ্ঠানে আমরা তাঁকে পাশে পেতাম। তিনি এমন একজন নেতা, যিনি সর্বস্তরে শ্রদ্ধেয়। আমি তাঁর আত্মার শান্তি কামনা করি। 

    বণিকসভা মার্চেন্টস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির তরফে বলা হয়েছে, বুদ্ধদেববাবু শিল্পায়ন ও তথ্যপ্রযুক্তি শিল্পের জন্য যেভাবে এগিয়ে এসেছিলেন, তা গোটা দেশের বণিকমহল মনে রেখেছে। তাঁর আমলে তথ্য-প্রযুক্তি শিল্পে বিনিয়োগ ছিল চোখে পড়ার মতো। তিনি যেমন কবি এবং নাট্যকার হিসেবে সুনাম কুড়িয়েছেন, তেমনই বাংলা সাহিত্যে তাঁর অবদান অনেকটা। বেঙ্গল চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট এন জি খৈতানের কথায়, শিল্পায়নের জন্য বুদ্ধদেববাবুকে অত্যন্ত ঠান্ডা মাথায় বলিষ্ঠ সিদ্ধান্ত নিতে দেখেছি। তিনি রাজনীতি, শিক্ষা ও সংস্কৃতিতে যে অবদান রেখে গিয়েছেন, তা ভোলা যাবে না। তিনি বাংলাকে দেশের সেরা রাজ্য হিসেবে গড়তে চেয়েছিলেন। 
  • Link to this news (বর্তমান)