• টেকসই রাস্তা তৈরি করে নজিরবিহীন সাফল্য কলকাতা পুরসভার, প্লাস্টিকের গুঁড়ো বানাতে বসছে ৫০ লক্ষের মেশিন
    বর্তমান | ০৯ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শহরে বিটুমিনের সঙ্গে এখন প্লাস্টিক গ্র্যানিউলস বা গুঁড়ো মিশিয়ে তৈরি করা হচ্ছে রাস্তা। এর ফলে তৈরির খরচ কমছে। পাশাপাশি জল পড়লেও রাস্তা নষ্ট হচ্ছে না বলে দাবি কলকাতা পুরসভার। তার জন্য বাজার থেকে ৫০ মেট্রিক টন প্লাস্টিকের গুঁড়ো কেনা হয়েছে। এবার সেই খরচও কমাতে চায় পুর কর্তৃপক্ষ। জানা গিয়েছে, প্লাস্টিকের গুঁড়ো বানানোর নিজস্ব মেশিন বসানোর প্রক্রিয়া শুরু হয়েছে। পামারবাজার ও গরাগাছায় দু’টি মেশিন বসবে। এক-একটি মেশিন কিনতে খরচ প্রায় ২৭ লক্ষ টাকা। 

    কলকাতায় দু’টি রাস্তা প্লাস্টিক মিশ্রিত হটমিক্স (রাস্তা তৈরির উপকরণ) দিয়ে তৈরি হয়েছে। আরও পাঁচটি তৈরি হচ্ছে। নজরে রয়েছে ১০টি সড়ক। পুরসভার সড়ক বিভাগ জানিয়েছে, পামারবাজার ও গরাগাছা প্লান্টে নয়া প্রযুক্তির সাহায্যে প্লাস্টিক মিশ্রিত রাস্তা তৈরির উপকরণ তৈরি হচ্ছে। যার জন্য বাজার থেকে ইতিমধ্যেই ৫০ মেট্রিক টন প্লাস্টিক গুঁড়ো কিনেছে পুর কর্তৃপক্ষ। আপাতত ১৫ মেট্রিক টন করে দু’টি প্লান্টে প্লাস্টিক গ্র্যানিউলস দেওয়া হয়েছে। বাকি ২০ মেট্রিক টন মজুত আছে। পুজোর আগে শহরের আরও কয়েকটি রাস্তা প্লাস্টিকের গুঁড়ো মিশিয়ে তৈরির পরিকল্পনা রয়েছে। যার জন্য কিনতে হবে আরও গ্র্যানিউলস। তবে বেশি টাকা খরচ করে কিনতে নারাজ কর্তৃপক্ষ। তাই প্লাস্টিকের গুঁড়ো তৈরির জন্য দু’টি মেশিন কেনা হবে। যার প্রক্রিয়া শুরু হয়েছে। পুরসভার সড়ক বিভাগের এক কর্তা বলেন, নিজস্ব মেশিন থাকলে আমরা নিজেরাই গুঁড়ো বানাতে পারব। শহর থেকে রোজ প্রচুর পরিমাণ প্লাস্টিকের বোতল সংগ্রহ করে জঞ্জাল সাফাই ও কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ। যা ধাপায় মজুত হয়। আমরা সেই বোতল প্লাস্টিকের গুঁড়ো বানাতে ব্যবহার করব।

    পুর কর্তৃপক্ষ জানিয়েছে, নয়া প্রযুক্তির জেরে সার্বিকভাবে বিটুমিনের জন্য রাস্তা তৈরির খরচ বছরে অন্তত ২৫ থেকে ৩০ কোটি টাকা কমবে বলে অনুমান। তার উপর বাজার থেকে না কিনে নিজস্ব প্লান্টে প্লাস্টিক গুঁড়ো বানাতে পারলে খরচ আরও ১০ থেকে ১৫ শতাংশ কমানো সম্ভব বলে মনে করা হচ্ছে। 
  • Link to this news (বর্তমান)