• অবিরাম বজ্রবিদ্যুত্‍-সহ বর্ষণ, পাঁচ জেলায় অতিভারী বৃষ্টি...
    ২৪ ঘন্টা | ০৯ আগস্ট ২০২৪
  • অয়ন ঘোষাল: শুক্রবার বৃষ্টির সম্ভাবনা কম থাকলেও কাল ভারী বৃষ্টির পূর্বাভাস। রবিবার বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। মঙ্গলবার পর্যন্ত সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরবঙ্গে। মৌসুমী অক্ষরেখা বাংলার উপর বিস্তৃত। বিক্ষিপ্তভাবে বৃষ্টি দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। শনিবার ও রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা। 

    আপাতত বাংলায় সক্রিয় মৌসুমী অক্ষরেখা। এই অক্ষরেখা গঙ্গানগর রোহতক আলিনগর চুর্ক রাঁচি দিঘার ওপর দিয়ে দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে বাংলাদেশ ও সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর। এটি ঝাড়খন্ড এর উপর অবস্থান করছে সংলগ্ন উত্তর ওড়িশা ও ছত্রিশগড় এলাকায়। আজ দুপুরের মধ্যে এটি নিম্নচাপে পরিণত হওয়ার প্রবল সম্ভাবনা। এটি দক্ষিণ দিকে ঝুঁকে থাকায় এই রাজ্যে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। 

    ঘূর্ণাবর্ত ও সক্রিয় মৌসুমী অক্ষরেখার জোড়া প্রভাবে বৃষ্টি বাড়বে বাংলায়। উত্তরের পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা দক্ষিণবঙ্গেও। উইকেন্ডে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার পর্যন্ত ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা। শনিবার বৃষ্টির পরিমাণ কিছুটা কম থাকবে। ফের রবিবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে। 

    শুক্রবার বৃষ্টির সম্ভাবনা কম থাকলেও শনিবার থেকে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি। কাল শনিবার ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের তিন জেলায়। পুরুলিয়া পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি। পরশু রবিবার বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। সব জেলাতেই ওয়াইড স্প্রেইড রেইনের সম্ভাবনা রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত।

    ফের একবার উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে।‌ প্রবল বৃষ্টির সতর্কতা আলিপুরদুয়ারে। বাকি জেলাতেও শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা। আজ শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলাতে। বাকি তিন জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টি।

    কলকাতায় মূলত মেঘলা আকাশ। কখনও আংশিক মেঘলা আকাশ হতে পারে। আজ শুক্রবার বজ্রবিদ্যুৎ-সহ দু এক পশলা হালকা মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা। শনিবার ও রবিবার বৃষ্টি বাড়তে পারে কলকাতায়। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। আপাতত ভারী বৃষ্টির আশঙ্কা নেই। রাতের তাপমাত্রা ২৭.২ ডিগ্রি। গতকাল দিনের তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৮ থেকে ৯৩ শতাংশ। 

  • Link to this news (২৪ ঘন্টা)