• ঝাড়গ্রামের উন্নয়নে বিশেষ ঘোষণা, কী বললেন মমতা?
    প্রতিদিন | ০৯ আগস্ট ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পর্যটনকে হাতিয়ার করে ঝাড়গ্রামের উন্নয়নে বিশেষ ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। উত্তরবঙ্গের ধাঁচে সেখানে টাইগার সাফারি তৈরির কথা ঘোষণা তাঁর। এছাড়া সেখানে শপিং মল তৈরির কথাও বলেন মমতা।

    এদিন তিনি বলেন, “ঝাড়গ্রামে আগে মানুষ স্বাস্থ্য উদ্ধারের জন্য আসতেন। এখানে পাহাড়, নদী, জঙ্গল রয়েছে সব। রূপসী বাংলার রূপ দেখা যায়। আপনাদের এখানে ছোট্ট একটা চিড়িয়াখানা রয়েছে। আমি আগামী দিন আর পর্যটক আকর্ষণে ঝাড়গ্রাম চিড়িয়াখানার উলটো দিকে ৬৪ একর জায়গায় টাইগার সাফারি তৈরি করব। ১০ কোটি টাকা খরচ করে। আমাদের উত্তরবঙ্গের শিলিগুড়িতে করেছি। সেটাই এখানে করে দিচ্ছি।”

    এছাড়া ঝাড়গ্রামে একটি শপিং মল তৈরির ভাবনাও রয়েছে মুখ্যমন্ত্রীর। সে কারণে ১ একর জমি জেলা থেকে নেবে রাজ্য প্রশাসন। ওই জমিতে তৈরি হবে ‘বিগ বাজার’। মমতার কথা অনুযায়ী, বেসরকারি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে ‘বিগ বাজার’ তৈরি করা হবে। জমি দেবে রাজ্য প্রশাসন। আর ওই সংস্থা ‘বিগ বাজার’ তৈরি করবে। ‘বিগ বাজারে’র নিচের দুটি তলায় শুধুমাত্র স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের তৈরি জিনিসপত্র বিক্রি হবে।

    চব্বিশের লোকসভা নির্বাচনের পর প্রথমবার ঝাড়গ্রাম সফরে মমতা বন্দ্যোপাধ্যায়। উনিশের লোকসভা ভোটে এই ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে পদ্ম ফোটে। ২০২৪ সালের লোকসভা ভোটে সমীকরণ বদলে গিয়েছে। বর্তমানে ঝাড়গ্রাম লোকসভা আসনটি তৃণমূলের দখলে। ভোটের মুখেই একসময়ের বিজেপি সাংসদ কুনার হেমব্রম দলত্যাগ করেন। হাতে তুলে নেন তৃণমূলের পতাকা। আর বছরদুয়েক পর রাজ্যে বিধানসভা নির্বাচন। রাজনৈতিক এই পরিস্থিতিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের একাধিক উন্নয়নমূলক প্রকল্পের ঘোষণা যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।
  • Link to this news (প্রতিদিন)