• পাম অ্যাভিনিউয়ের নাম বুদ্ধদেব ভট্টাচার্য সরণী! প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শ্রদ্ধা জানাতে সিদ্ধান্ত পুরসভার
    প্রতিদিন | ০৯ আগস্ট ২০২৪
  • অভিরূপ দাস: নাম বদল হতে পারে পাম অ‌্যাভিনিউয়ের। বাংলার প্রাক্তন মুখ‌্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের (Buddhadeb Bhattacharjee) নামে দক্ষিণ কলকাতার পাম অ‌্যাভিনিউয়ের নতুন নাম হতে চলেছে বুদ্ধদেব ভট্টাচার্য‌্য সরণী। আলোচনা হবে কলকাতা পুরসভায়। তার পর পুরসভার পক্ষ থেকে নতুন নামের নাম ফলক লাগানো হবে পাম অ‌্যাভিনিউয়ে।

    বিখ‌্যাত বাঙালিদের নামে রাস্তা নতুন নয়। সত‌্যজিৎ রায়ের নামে রাস্তা রয়েছে শহরে। বাংলার প্রাক্তন মুখ‌্যমন্ত্রীদের নামেও রাস্তা-উদ‌্যান রয়েছে বহু জায়গায়। বাংলার প্রাক্তন মুখ‌্যমন্ত্রী প্রফুল্ল সেনের নামে কলোনি রয়েছে কলকাতায়। দক্ষিণ শহরতলির সারদাপল্লিতে রয়েছে প্রফুল্ল সেন উদ‌্যান। বজবজে প্রাক্তন মুখ‌্যমন্ত্রী জ্যোতি বসুর নামে রয়েছে জ্যোতি বসু পার্ক। দক্ষিণ কলকাতার কসবা বোসুপুকুরে রয়েছে প্রাক্তন মুখ‌্যমন্ত্রী সিদ্ধার্থ শংকর রায়ের নামে ‘‘সিদ্ধার্থ শংকর রায় স্মৃতি উদ‌্যান।’’ রাস্তা রয়েছে সমাজ সংস্কারক কংগ্রেস নেতা নেলী সেনগুপ্তর নামে। এবার বুদ্ধদেব ভট্টাচার্য‌্যর নামে হতে চলেছে পাম অ‌্যাভিনিউয়ের রাস্তা।

    উল্লেখ‌্য, এর আগে কংগ্রেস নেতা দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ‌্যায়ের নামেও রাস্তা-পার্কের নামকরণের কথা বলেছিলেন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ‌্যায়। তাঁরই উদ্যোগে রাজ্যের প্রাক্তন মন্ত্রী সুব্রত মুখোপাধ‌্যায়ের প্রয়ানের পর তাঁর নামে একটি উদ‌্যানের নামকরণ করেছে কলকাতা পুরসভা। সূত্রের খবর, এবার সেই পথে হেঁটে প্রাক্তন মুখ‌্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের নামে হতে চলেছে পাম অ‌্যাভিনিউয়ের নাম। এমন খবরে খুশি পাম অ‌্যাভিনিউয়ের বাসিন্দারা। দক্ষিণ কলকাতার যে রাস্তার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছিল প্রাক্তন মুখ‌্যমন্ত্রীর নাম।

    স্থানীয় বাসিন্দা দিবাকর জানার কথায়, ঠিকানা জানার দরকার নেই। পাম অ‌্যাভিনিউয়ে পৌঁছে কাউকে বললেই হবে। দেখিয়ে দেবে বুদ্ধবাবুর বাড়ি। সাত্তাতরে প্রথম বিধায়ক হওয়ার পর ট‌্যাংরা সরকারী হাউজিং ছেড়ে কয়েকদিন ছিলেন এসএন ব‌্যানার্জি রোডে। তার পর থেকে বুদ্ধবাবুর পাকাপাকি ঠিকানা ৫৯ পাম অ‌্যাভিনিউ, ব্লক এ ফ্ল‌্যাট ওয়ান। এই পাম অ‌্যাভিনিউয়ের বাড়িতে তৎকালীন মুখ‌্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে কে আসেননি? স্বাধীনতা সংগ্রামী লক্ষ্মী সায়গল থেকে পরিচালক মৃণাল সেনের পায়ের ধুলো পড়েছিল এই পাম অ‌্যাভিনিউয়ের ফ্ল‌্যাটে।
  • Link to this news (প্রতিদিন)