• শেষযাত্রায় বুদ্ধদেব,বিধানসভা হয়ে আলিমুদ্দিন স্ট্রিটে প্রাক্তন মুখ্যমন্ত্রীর দেহ
    হিন্দুস্তান টাইমস | ০৯ আগস্ট ২০২৪
  • শেষ শ্রদ্ধা জানাতে আলিমুদ্দিন স্ট্রিটে সিপিএমের রাজ্য সদর দফতরে পৌঁছল প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের দেহ। শুক্রবার সকালে কলকাতার পিস ওয়ার্ল্ড শবাগার থেকে বুদ্ধবাবুর দেহ নিয়ে সুসজ্জিত শববাহী শকট বিধানসভা হয়ে পৌঁছয় আলিমুদ্দিন স্ট্রিটে। ৪টে পর্যন্ত সেখানে শায়িত থাকবে দেহ।

    স্মরণে বুদ্ধদেব - ‘শোনার পর আমি উঠে দাঁড়াতে পারছিলাম না’ বুদ্ধদেবের মৃত্যুতে শোকাহত বন্ধু বিমান

    স্মরণে বুদ্ধদেব - জ্বরে ভুগছিলেন, ভাবিনি এত দ্রুত পরিস্থিতির অবনতি হবে, বললেন বুদ্ধদেবের চিকিৎসক

    শুক্রবার সকাল সাড়ে ১০টা নাগাদ পিস ওয়ার্ল্ড থেকে বুদ্ধদেব বাবুর দেহ নিয়ে শুরু হয় শেষ যাত্রা। তার আগেই সেখানে পৌঁছন সুজন চক্রবর্তীসহ সিপিএম নেতারা। ছিলেন সৃজন ভট্টাচার্য, সায়ন বন্দ্যোপাধ্যায়ের মতো যুব নেতারাও। বেলা ১১টা নাগাদ বিধানসভায় পৌঁছয় দেহ। সেখানে বুদ্ধবাবুকে শেষ শ্রদ্ধা জানান বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, মন্ত্রী ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস, অরূপ রায়।

    শ্রদ্ধা জানান ডায়মন্ড হারবারের সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়, প্রাক্তন বিধায়ক সুজন চক্রবর্তী। শ্রদ্ধা জানান অবসরপ্রাপ্ত বিচারপতি শ্যামল সেন, রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার, কলকাতার নগরপাল বিনীত গোয়েল। বিধানসভা চত্বরে ‘বুদ্ধদেব ভট্টাচার্যের অসমাপ্ত কাজ আমরা সমাপ্ত করব’ বলে স্লোগান তোলে বাম ছাত্র – যুবরা। সর্বক্ষণ বুদ্ধবাবুর মাথার কাছে বসে ছিলেন স্ত্রী মীরা ভট্টাচার্য। বাবার সঙ্গে ছিলেন সন্তান সুচেতন। শ্রদ্ধা জানান বিধানসভার কর্মীরা।

    স্মরণে বুদ্ধদেব - 'কৃষি আমাদের ভিত্তি, শিল্প আমাদের…' বুদ্ধদেবের স্বপ্নভঙ্গ! আজ কী বলছে সিঙ্গুর?

    বিধানসভায় ৩০ মিনিট শায়িত ছিল বুদ্ধবাবুর দেহ। বেলা ঠিক ১১টা ৩০ মিনিটে দেহ নিয়ে আলিমুদ্দিন স্ট্রিটের উদ্দেশ্যে রওনা হয় শবদেহবাহী শকট। বেলা ১২টা নাগাদ আলিমুদ্দিন স্ট্রিটে পৌঁছয় বুদ্ধবাবুর দেহ। যে পার্টি অফিসই এক সময় কার্যত ছিল তাঁর বাড়ি সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে তখন হাজির অসংখ্য দলীয় কর্মী ও গুণমুগ্ধ। ছিলেন, প্রকাশ কারাত, বৃন্দা কারাত, মানিক সরকার, সূর্যকান্ত মিশ্ররা। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)