• পুরুলিয়াতে পালিত হল বিশ্ব আদিবাসী দিবস
    আজকাল | ১০ আগস্ট ২০২৪
  • আজকাল ওয়েবডেস্ক :  আজ বিশ্ব আদিবাসী দিবস। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উদ্যোগে পশ্চিমবঙ্গের জেলায় জেলায় বিশ্ব আদিবাসী দিবস পালন করা হয়। ঝাড়গ্রামের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। পাশাপাশি পুরুলিয়ার মাঠাবুরুতেও পালিত হয় বিশ্ব আদিবাসী দিবস।

    পুরুলিয়ার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী সন্ধ্যারানী টুডু, বাঘমুন্ডির বিধায়ক সুশান্ত মাহাত, সভাধিপতি নিবেদিতা মাহাত, জেলাশাসক (পুরুলিয়া) ড. রজত নন্দা, এসপি অভিজিৎ ব্যানার্জি, গুরুপদ টুডু, জয় ব্যানার্জি, সুনীল মাহাত, এডিএম (এলআর, পুরুলিয়া) রাজেশ রাঠোর, অগর হেমব্রম, সুমিতা সিং মোল্লা, পুরুলিয়া জেলা পরিষদের সদস্যরা ও পঞ্চায়েত সমিতি সভাধিপতি ও সদস্যরা। এ দিনের অনুষ্ঠান থেকে আদিবাসীদের ধামসা, মাদল, বাঁশি প্রদান করা হয়। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গে প্রায় ১১ কোটি মানুষ বসবাস করেন। সেখানে আদিবাসী জনসংখ্যা শতকরা ৫.৮ শতাংশ। অর্থাৎ প্রায় ৫৩ লক্ষ। আদিবাসী সমাজের জনসংখ্যা ২০১১ সালের শেষ জনগণনা অনুসারে। পশ্চিমবঙ্গের মানুষের উন্নয়ন ঘটাতে ধর্মীয় সম্প্রদায় নিজেদের মধ্যে সমন্বয় রক্ষা করে।

    আদিবাসী সমাজও যাতে পিছিয়ে না থাকে এবং কোনও বৈষম্য যেন না হয় সেদিকে নজর রয়েছে রাজ্য সরকারের। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আদিবাসী সমাজের উন্নয়নকে বিশেষ অগ্রাধিকার দিয়েছেন। মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুসারে প্রতিটি জেলায় যেখানে যেখানে আদিবাসী সম্প্রদায় রয়েছে তাঁদেরকে গুরুত্ব দেওয়া হয়। জেলার প্রতিটি ব্লকে ব্লকে এদিন অনুষ্ঠান করা হয়। নানা ধরণের সাংস্কৃতিক উৎসব, সহায়তা প্রদান এবং উপহারও দেওয়া হয়। পুরুলিয়া, বাঁকুড়ার বিভিন্ন অংশে এই দিনটি পালন করা হয়। 
  • Link to this news (আজকাল)