• জানেন কেন বেলা চারটের মধ্যেই হাসপাতালে বডি ডোনেট করতে হয়? ...
    আজকাল | ১০ আগস্ট ২০২৪
  • বিভাস ভট্টাচার্য: মৃত্যুর পর চিকিৎসা শাস্ত্রের প্রয়োজনে শরীর দান বা 'বডি ডোনেট' করেন অনেকেই। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য'র ইচ্ছা অনুযায়ী তাঁর শরীরও দান করা হবে এনআরএস হাসপাতালে। শুক্রবার বিকেলেই তাঁর শরীর তুলে দেওয়া হবে হাসপাতাল কর্তৃপক্ষের হাতে। বিকেল চারটেয় এই বডি ডোনেট করা হবে বলে জানা গিয়েছে। 

    যিনি তাঁর শরীর দান করতে ইচ্ছুক তাঁর পরিবারের সদস্যরা এসে বিকেলের মধ্যেই হাসপাতালে এসে দেহ দান করে যান। রাতে সাধারণত হাসপাতালের তরফে কোনও বডি বা শরীর গ্রহন বা 'রিসিভ' করা হয় না। স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে কেন বিকেলের মধ্যে বা কেন রাত্রে নয়? 

    রাজ্যের প্রাক্তন স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা ডা. প্রদীপ মিত্র এবিষয়ে বলেন, 'বডি ডোনেট করা হয় হাসপাতালের অ্যানাটমি বিভাগে। এই বিভাগ অন্যান্য বিভাগের মতো ২৪ ঘন্টা খোলা থাকে না। ডোনেটের জন্য প্রয়োজনীয় কাগজপত্র থাকে বিভাগীয় প্রধানের কাছে। সাধারণত বিকেল চারটে পর এই বিভাগ বন্ধ হয়ে যায়। সেজন্যই এই সময়টার মধ্যে বডি ডোনেট করা হয়।' 

    যদি কোনও বডি এরপর নিয়ে আসা হয় তখন হাসপাতাল কর্তৃপক্ষ কী করে? উত্তরে রাজ্যের প্রাক্তন স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তা জানান, সেক্ষেত্রে পুলিশ মর্গে বডি রেখে দেওয়া হয়। পরেরদিন হাসপাতালের কাজের সময় বা অফিস আওয়ার্সে দান করতে হয়। 

    বডি গ্রহন করার পর সেই বডি সংরক্ষনের জন্য দেওয়া হয় নানারকম কেমিক্যাল বা রাসায়নিক। চিকিৎসার পরিভাষায় যাকে বলা হয় 'এমবাল্ম' করা। এরপর প্রয়োজন অনুযায়ী দেহ তুলে দেওয়া হয় ডাক্তারি পড়ুয়াদের হাতে। ব্যবচ্ছেদ করার জন্য।
  • Link to this news (আজকাল)