• প্যান্টোগ্রাফ সমস্যা, লেভেল ক্রসিংয়ে আটকে গাড়ি, জোড়া ফলায় হাওড়া-শিয়ালদহে ট্রেন চলাচল ব্যাহত
    প্রতিদিন | ১০ আগস্ট ২০২৪
  • সুব্রত বিশ্বাস ও সুমন করাতি: প্যান্টোগ্রাফ তারে জড়িয়ে ট্রেন চলাচল ব্যাহত হাওড়া, শিয়ালদহ ডিভিশনে। শুক্রবার জোড়া বিপত্তিতে ট্রেন চলাচল বন্ধ ছিল দীর্ঘক্ষণ। বিকেলে একের পর এক ট্রেন আটকে পড়ায় চরম হয়রানির মুখে পড়েন যাত্রীরা। শেওড়াফুলির কাছে ডাউন ব‌্যান্ডেল লোকালের প্যান্টোগ্রাফ তারে আটকে গিয়ে বিপত্তির সূত্রপাত। অন্যদিকে, শিয়ালদহ (Sealdah) শাখায় ইছাপুরে লেভেল ক্রসিংয়ের উপর গাড়ি খারাপ হয়ে যাওয়ায় আপ ও ডাউনে লাইনে বন্ধ হয়ে যায় ট্রেন চলাচল। এর জেরে শিয়ালদহ মেন শাখায় ট্রেন চলাচল প্রায় দুঘণ্টা বন্ধ থাকে।

    শুক্রবার বিকেল চারটে নাগাদ ইছাপুর রেল গেটের (Rail Gate) মধ্যে বিপত্তির সূত্রপাত। এর পর ভারী গাড়িটির যান্ত্রিক ত্রুটি মেরামত করে সরাতে দুঘণ্টারও বেশি সময় লাগে। এর পর গাড়িটিকে লেভেল ক্রসিং (Level Crossing) থেকে সরানো হয়। তার পরেই শুরু হয় ট্রেন চলাচল। লেভেল ক্রসিংয়ের উপর গাড়ির যান্ত্রিক গোলযোগের জন‌্য মানুষজন লেভেল ক্রসিংয়ের খারাপ রাস্তাকেই দায়ী করেছেন। রাস্তার পরিস্থিতির জন‌্য গাড়িটি খারাপ হয়ে যায় বলে অভিযোগ। গাড়িটিকে লাইন থেকে সরাতে না পারায় পর পর লেভেল ক্রসিং জুড়ে গাড়ির লাইন থেকে যাওয়ায় লেভেল ক্রসিং গেট বন্ধ করা যায়নি। ফলে পরপর আপ ও ডাউনে দাঁড়িয়ে পড়ে অসংখ‌্য ট্রেন (Local train)। একেবারে অফিস ছুটির সময়ে এই বিপত্তির কারণে ট্রেন আটকে থাকেন অসংখ‌্য যাত্রী।

    কিছুদিন আগে খড়দহে (Khardah) লেভেল ক্রসিং বন্ধের সময় টাটা সুমো-সহ আরও একটি গাড়ি ভিতরে ঢুকে পড়ে। এই সময় ঘটনাস্থলে এসে পড়ে হাজারদুয়ারি এক্সপ্রেস। ট্রেনটির সঙ্গে ধাক্কা লাগে টাটা সুমোর। এই দুর্ঘটনায় হতাহতের ঘটনা না ঘটলেও উত্তেজনা ছড়ায়। এর পরেই রেল লেভেল ক্রসিংগুলিতে ইলেকট্রিক লিফটিং ব‌্যারিয়ার বসানোর কাজ শুরু করে নিরাপত্তার জন‌্য। এদিন বিকেল ৪.৩৬ মিনিট নাগাদ শেওড়াফুলি ও বৈদ‌্যবাটির মাঝে হাওড়াগামী (Howrah) ব‌্যান্ডেল লোকালের প্যান্টো তারে জড়িয়ে যায়। তার জেরে একে একে আটকে পড়ে ট্রেন। রেলকর্মীরা মেরামতির কাজ শুরু করে। ৫.৪৫ মিনিটে ট্রেনটি ফের হাওড়ার দিকে রওনা দেয়।
  • Link to this news (প্রতিদিন)