• শ্যামপুকুরের বাচ্চু থেকে হয়েছিলেন আলিমুদ্দিনের বুদ্ধদেব, মহাপ্রস্থানের পথে কমরেড
    হিন্দুস্তান টাইমস | ১০ আগস্ট ২০২৪
  • একবার ফেলে আসা স্কুলে এসেছিলেন বুদ্ধদেব ভট্টাচার্য। তখন তিনি ক্ষমতার শীর্ষে। আর সেই সময় পাড়ার অনেকে দেখতে এসেছিলেন তাঁকে। ওরে চল বাচ্চু এসেছে দেখা করে আসি! শুনতে খানিক খটকা লাগলেও গোটা দেশ যখন কমিউনিস্ট বুদ্ধদেব ভট্টাচার্যকে চিনতেন তখন কলকাতার শ্য়ামপুকুর চিনত তাদের বাচ্চুকে। আসলে এই নামেই পাড়ায় পরিচিত ছিলেন তিনি। তবে সময় যত এগিয়েছে, যুব সংগঠন থেকে শুরু এরপর সিপিএমের একের পর এক ধাপ পেরিয়ে আসা। সেই বাচ্চু পরিচয়টা কখন যেন চাপা পড়ে গিয়েছিল। 

    উত্তর কলকাতার শ্যামপুকুরের ১১ডি রামধন মিত্র লেনের বাড়িটি ছিল এককালে বুদ্ধদেবের ঠিকানা। এখান থেকেই স্কুলে যাওয়া। এখান থেকেই বন্ধুদের সঙ্গে ক্রিকেট খেলতে যাওয়া। ক্রিকেট খেলতে ভালোই বাসতেন তিনি। পরবর্তীতে সেই ক্রিকেটের টানেই সৌরভ গঙ্গোপাধ্যায়কে বেশ স্নেহ করতেন। 

    তবে কিশোরবেলা থেকেই ধুতি পাঞ্জাবিতে অভ্যস্ত ছিলেন বুদ্ধদেব। পরবর্তী সময় তাঁকে পায়জামা পাঞ্জাবিতেও দেখা যেত। বড় হওয়ার সঙ্গে সঙ্গে পছন্দগুলিও বদলাতে থাকে। তবে শুধু বদলায়নি রবীন্দ্রনাথের প্রতি ভালোবাসা। আর পরবর্তীতে পার্টির প্রতি টান।

     ব্রিজ খেলতে ভালোবাসতেন। শোভাবাজারের এক বন্ধুর বাড়িতে বসত তাসের আড্ডা। 

    এরপর সময়ের সঙ্গে সঙ্গে আরও বদল জীবনে। সিপিএম পার্টির সঙ্গে জড়িয়ে পড়েন। পরবর্তীতে ছাড়তে হয়েছিল শ্যামপুকুরের বাড়িকে। এরপর নানা উত্থান পতন। শেষ পর্যন্ত সব পথ এসে মিশেছিল আলিমুদ্দিনে। বাচ্চু থেকে বুদ্ধদেবে উত্তোরণ। হারিয়ে গেল বাচ্চু। তিনি তখন পুরোদস্তুর বুদ্ধদেব। 

    জীবনের সেই জার্নিটাও থেমে গেল এবার। কাছের বন্ধুরা অনেকেই চলে গেছেন আগেই। এবার চলে গেলেন বাংলার প্রাক্তন মুখ্য়মন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। 

    শ্যামপুকুরের বাচ্চু থেকে আলিমুদ্দিনের বুদ্ধদেব, একটা লম্বা জার্নি। সেই জার্নির নানা মোড়ে নানা ঘটনা। গোটা বাংলার চোখে আজ জল। অভিভাবকহীন হল সিপিএম। সিঙ্গুর, নন্দীগ্রাম কত বিতর্ক। কোনটা ঠিক সিদ্ধান্ত, কোনটা ভুল সিদ্ধান্ত। কেন জোর করলেন? কেন জোর করলেন না? সব দায় কি বুদ্ধদেবের নাকি ঘুন ধরেছিল সিস্টেমে? অনেক প্রশ্ন রেখে চলে গেলেন বুদ্ধদেব।

    তবে যাঁর কাকার নাম সুকান্ত ভট্টাচার্য তিনি যে জীবনের শেষ দিন পর্যন্ত মেরুদণ্ডটা সোজা রেখে চলবেন এটাই হয়তো স্বাভাবিক। অন্যায়ের সঙ্গে আপোস করেননি। দলের অন্দরে মতবিরোধ হয়েছে। তারপরেও তিনি সৎ। তারপরেও তিনি পার্টি অন্ত প্রাণ। তারপরেও তিনি ট্রাজিক হিরো। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)