• ডেঙ্গুমুক্ত হলে ইনসেন্টিভ পুরসভাকে: ফিরহাদ
    বর্তমান | ১০ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নিজ নিজ এলাকা ডেঙ্গুমুক্ত করতে পারলে পুরসভাগুলিকে দেওয়া হবে বিশেষ ইনসেন্টিভ। কোনও পুর ওয়ার্ডও ডেঙ্গুমুক্ত হলে শংসাপত্র পাবে। শুক্রবার, আলিপুরে জঞ্জাল ব্যবস্থাপনা এবং পতঙ্গবাহিত রোগ নিয়ন্ত্রণ বৈঠকে এই ঘোষণা করেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। সেইমতো তাঁর দপ্তরকে পদক্ষেপও করতে বলেছেন মন্ত্রী। ডেঙ্গু নিয়ন্ত্রণের রূপরেখাও দেওয়া হয় এদিন। এদিনের বৈঠকে কলকাতাসহ ১২৮টি পুরসভার প্রধানসহ সংশ্লিষ্ট সরকারি কর্তাব্যক্তিরা উপস্থিত ছিলেন। পরিবেশ, রেল, পূর্ত, স্বাস্থ্য, বন্দর, মেট্রোর মতো বিভিন্ন রাজ্য ও কেন্দ্রীয় সরকারি সংস্থা ও মন্ত্রকের অসিফারদেরও ডাকা হয়। সেই অর্থে এদিন একটি সমন্বয় বৈঠকই অনুষ্ঠিত হয়েছে। 

    মূলত ডেঙ্গু নিয়ন্ত্রণ এবং এলাকা সাফসুতরো রাখার ব্যাপারেই বিস্তারিত আলোচনা হয়। গতবছর মূলত ৩৭টি পুর এলাকায় প্রায় ৮৫ শতাংশ ডেঙ্গু আক্রান্তের খোঁজ পাওয়া যায়। এবার সেই পুরসভাগুলি ‘স্বস্তিজনক’ অবস্থাতেই রয়েছে বলে দাবি করা হয়েছে। যদিও, এ প্রসঙ্গে ফিরহাদ হাকিম বলেন, এবার বর্ষা দেরিতে এসেছে। তাই, ডেঙ্গুর প্রকোপ বাড়েনি। সকলে মিলে ভালো পদক্ষেপও করা হয়েছে। আগামী ১০০ দিন গুরুত্বপূর্ণ। কোনও গাফিলতি করা যাবে না, নির্দেশ দেওয়া হয়েছে। 

    রূপরেখা অনুযায়ী যেখানে জঞ্জাল ব্যবস্থাপনা হয়নি, তা ৩১ আগস্টের মধ্যেই কার্যকর করতে বলেছে দপ্তর। এদিন পুরমন্ত্রীর বক্তব্যে প্লাস্টিকের জঞ্জালের সমস্যাটি সামনে আসে। ফিরহাদ বলেন, বাজারে অভিযান চালিয়ে গরিব ব্যবসায়ীদের পলিথিন বাজেয়াপ্ত কিংবা জরিমানা করে কোনও লাভ নেই। পরিবেশ দপ্তরের তরফে এই দায়িত্ব পুরসভার পরিবর্তে পুলিস-প্রশাসনকেই দেওয়া উচিত। প্রয়োজনে এজন্য আইন সংশোধনেরও পক্ষপাতী মন্ত্রী। এদিনের সভায় বিভিন্ন পুরসভার প্রতিনিধিরা তাঁদের সমস্যার কথা তুলে ধরেন। সেগুলি গুরুত্বসহকারে নথিবদ্ধও করা হয়েছে।
  • Link to this news (বর্তমান)