• হাতুড়ি দিয়ে ভাঙা হচ্ছে বেআইনি নির্মাণ, দীর্ঘ সময় লাগায় ক্ষুব্ধ হাইকোর্ট
    হিন্দুস্তান টাইমস | ১০ আগস্ট ২০২৪
  • মাস কয়েক আগে একটি বেআইনি নির্মাণ ভাঙার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। তা সত্ত্বেও সেই বহুতল পুরোপুরি ভাঙতে পারেনি কলকাতা পুরসভা। কয়েক মাস হয়ে যাওয়ার পরেও নির্দেশ কার্যকর না হওয়ায় তীব্র অসন্তোষ প্রকাশ করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহা। এই অবস্থায় আগামী ডিসেম্বরের মধ্যে ৬ তলার ওই বহুতলটি ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন বিচারপতি।

    কয়েক মাস আগে গার্ডেররিচে বহুতল ভেঙে পড়ে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছিল। তারপর থেকেই বহুতল রুখতে একের পর এক পদক্ষেপ করতে দেখা যায় কলকাতা পুরসভাকে। এমনকী সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেআইনি নিয়ম নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন। ৬ তলার এই বহু তলটি গড়ে উঠেছিল গার্ডেনরিচের পার্শ্ববর্তী  একবালপুরের ডেন্ট মিশন রোডে। এনিয়ে মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে। সেই সময় আদালত অবিলম্বে বহু তলটি ভেঙে ফেলার জন্য কলকাতা পুরসভাকে নির্দেশ দিয়েভিল। তারপরেও তা পুরোপুরি ভাঙতে ব্যর্থ হয় কলকাতা পুরসভা। 

    সম্প্রতি কলকাতা হাইকোর্টে এই নির্মাণ ভাঙতে আরও সময় দ্বারস্থ হয়েছেন এক ব্যক্তি। তা নিয়ে পুরসভার ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি। এক বছর হতে চলল তারপরেও কেন পুরসভা বেআইনি নির্মাণ ভাঙতে পারেনি? তাই নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি।পুরসভার তরফে আদালতে জানানো হয়,  নির্দেশ মতোই বহুতল ভাঙা হচ্ছে। কিন্তু, সেই কাজ ধীরগতিতে হচ্ছে। তাই পুরো বহুতলটি ভাঙতে অনেক সময় লেগে যাবে। এর কারণ হিসেবে জানানো হয়েছে, যে ওই এলাকা ঘিঞ্জি হওয়ায় আশেপাশে অনেক বাড়ি রয়েছে। ফলে বুলডোজার দিয়ে বাড়িটি ভাঙা যাচ্ছে না। 

    তাছাড়া বাড়িটি ভাঙার ফলে আশেপাশে যাতে কোনও ক্ষয়ক্ষতি না হয় বা প্রাণহানি না ঘটে তার জন্য হাতুড়ি দিয়ে এবং গ্যাস কাটার দিয়ে ৬ তলার বহুতল ভাঙা হচ্ছে। তাই এই কাজ অন্তত ধীর গতিতে হচ্ছে। এর পরে বিচারপতি মন্তব্য করেন ‘শহরে রাতারাতি বেআইনি নির্মাণ হয়ে যাচ্ছে অথচ বছর ঘুরে গেলেও তা ভাঙা সম্ভব হচ্ছে না।’ বাড়ি পুরো ভাঙার জন্য তিন মাস সময় চায় পুরসভা। তবে বিচারপতি সেই জায়গায় চার মাস সময় দিয়েছেন। ডিসেম্বরের মধ্যে বাড়িটি ভেঙে ফেলতে হবে বলে নির্দেশ দিয়েছেন তিনি।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)