• বদলে যেতে চলেছে পাম অ্যাভিনিউয়ের নাম!‌ মমতার সৌজন্যে বুদ্ধদেব ভট্টাচার্য সরণী
    হিন্দুস্তান টাইমস | ১০ আগস্ট ২০২৪
  • প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের শেষ শ্রদ্ধার সময় গান স্যালুট দিতে দেয়নি সিপিএম নেতারা। এমনকী সরকারি কোনও ব্যবস্থাপনাতেও ‘‌না’‌ বলেছেন সিপিএম নেতারা। তাই বিধানসভায় অনাড়ম্বরেই বিদায় জানাতে হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। বিধানসভা থেকে শেষবার বুদ্ধদেব ভট্টাচার্যের দেহ আলিমুদ্দিনের পথে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে দীনেশ মজুমদার ভবন হয়ে তাঁর মরদেহ যায় এনআরএস হাসপাতালে। তবে গান স্যালুট ফিরিয়ে দেওয়া হলেও বুদ্ধদেব ভট্টাচার্যকে সম্মান জানাতে বিশেষ উদ্যোগ নিচ্ছে কলকাতা পুরসভা বলে সূত্রের খবর।

    বুদ্ধবাবু বরাবরই পাম অ্যাভিনিউয়ের দু’‌কামরার ফ্ল্যাটে থাকতেন। মুখ্যমন্ত্রী হওয়ার পরও ঠিকানা ছিল পাম অ্যাভিনিউ। এবার এই পাম অ্যাভিনিউ রাস্তার নাম বদল হতে চলেছে বলে সূত্রের খবর। আর এই রাস্তার নাম বদলে রাখা হতে চলেছে বুদ্ধদেব ভট্টাচার্য‌ সরণী। কলকাতা পুরসভার উদ্যোগে এই কাজ হতে চলেছে। যাতে বাধা দিতে পারবে না আলিমুদ্দিন স্ট্রিট। এই বিষয়ে আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা। সর্বসম্মতিক্রমে সিদ্ধান্তে সিলমোহর পড়লেই কলকাতা পুরসভার পক্ষ থেকে নতুন নামের নাম ফলক লাগানো হবে পাম অ‌্যাভিনিউয়ে। আগেও তৃণমূল কংগ্রেস সরকারের জমানায় কলকাতার নানা রাস্তার নাম বদল হয়েছে।

    ১৯৭৭ সালে প্রথম বিধায়ক হওয়ার পর ট‌্যাংরা সরকারি হাউজিং ছেড়ে কদিন ছিলেন এসএন ব‌্যানার্জি রোডে। সেখানে কিছু সময় কাটানোর পর বুদ্ধদেব ভট্টাচার্যের স্থায়ী ঠিকানা হয়ে ওঠে ৫৯, পাম অ‌্যাভিনিউ, ব্লক–এ, ফ্ল‌্যাট নম্বর ওয়ান। গোটা দেশের বিখ্যাত মানুষজনের পায়ের ধূলো পড়েছে এই ছোট্ট দু’‌কামরার ফ্ল্যাটে। বৃহস্পতিবার সেই বাড়ি ছেড়ে চিরবিদায় নেন বুদ্ধদেব ভট্টাচার্য। এবার তাঁকে শ্রদ্ধা জানাতে তাঁর নামেই রাস্তার নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিতে চলেছে কলকাতা পুরসভা। আর সেটা হলে হবে মাস্টারস্ট্রোক।

    একদা বিশপ লে ফ্রয় রোড এখন হয়েছে সত্যজিত্‍ রায় সরণী। পার্কস্ট্রিটের নাম বদলে রাখা হয়েছে মাদার টেরেসা সরণী। প্রাক্তন মুখ‌্যমন্ত্রী প্রফুল্ল সেনের নামে কলোনি রয়েছে মহানগরীতে। জ্যোতি বসুর নামে আছে জ্যোতি বসু পার্ক। প্রাক্তন মুখ‌্যমন্ত্রী সিদ্ধার্থ শংকর রায়ের নামে আছে সিদ্ধার্থ শংকর রায় স্মৃতি উদ‌্যান। রাজ্যের প্রাক্তন মন্ত্রী সুব্রত মুখোপাধ‌্যায়ের নামেও উদ্যান আছে। এবার একই পথে পাম অ্যাভিনিউয়ের নাম বুদ্ধদেব ভট্টাচার্য সরণী করতে চলেছে কলকাতা পুরসভা। সিপিএম যে সম্মান তাঁদের নেতাকে দিতে পারল না সেটাই করে দেখাতে চলেছে রাজ্য সরকার।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)