• রাজ্যকে বঞ্চনা
    দৈনিক স্টেটসম্যান | ১১ আগস্ট ২০২৪
  • ভুয়ো জব কার্ডের কারণ দেখিয়ে বাংলার ন্যায্য প্রাপ্য টাকা আটকে রেখেছে কেন্দ্র। কিন্তু বিজেপি শাসিত রাজ্যগুলির খবর নিলে আঁতকে উঠতে হয়। জবকার্ড বাতিলের তালিকায় শীর্ষে রয়েছে বিহার, উত্তরপ্রদেশ, ওড়িশা, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, অসম, গুজরাতের মতো বিজেপি-শাসিত বা এনডিএ জোটের শরিক-শাসিত রাজ্যগুলি। কিন্তু তাদের কারোরই টাকা আটকে রাখা হয়নি। বঞ্চনার তালিকায় শুধু পশ্চিমবঙ্গ। ভুয়ো জব কার্ডের শীর্ষে থাকা রাজ্যগুলিকে কেন টাকা দেওয়া হল, এই নিয়ে উঠছে প্রশ্ন।

    রাজ্যওয়ারি ভুয়ো জব কার্ডের তালিকা পেশ করে তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে তীব্র প্রতিবাদ জানানো হয়েছে কেন্দ্রের কাছে। রাজ্যসভার প্রাক্তন সাংসদ ততা তৃণমূল কংগ্রেসের মুখপাত্র কুণাল ঘোষ তঁার এক্স হ্যান্ডেলে তুলে ধরেছেন ২০১৯-২০ থেকে ২০২৪-এর ৩০ জুলাই পর্যন্ত ভুয়ো জব কার্ডের তালিকা। সেখানেই দেখা যাচ্ছে, বাংলার থেকে এগিয়ে রয়েছে। উত্তরপ্রদেশ, বিহার, ওড়িশা, মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, অসম, গুজরাত। তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এই সম্পর্কে শ্বেতপত্র প্রকাশের জন্য কেন্দ্রকে চ্যালেঞ্জ জানিয়েছিলেন। আসল সত্যটা কেন্দ্র শুধু এড়িয়ে গিয়েছে।

    সংসদে দু’টি সত্য এতদিনে প্রকাশ হয়ে গিয়েছে। কেন্দ্র স্বীকার করে নিয়েছে একশো দিনের কাজে বাংলাকে বকেয়া টাকা দেওয়া হয়নি। পাশাপাশি প্রকাশ করা হয়েছে ভুয়ো জব কার্ড বাতিলের তালিকা। কেন্দ্র বলছে, পশ্চিমবঙ্গে অনিয়ম হয়েছে, তাই টাকা বন্ধ। রাজ্যও বলছে, যেটা অনিয়ম তার তদন্ত করে বাকি টাকাটা দেওয়া হোক। জব কার্ড বাতিল মানেই দুর্নীতি নয়।

    কারও মৃত্যু হয়ে থাকতে পারে। এছাড়াও নানা কারণে জব কার্ড বাতিল হতে পারে। বিজেপি শাষিত রাজ্যগুলি টাকা পেলে বাংলা কেন বঞ্চিত হবে? মিথ্যা অভিযোগ এনে রাজনৈতিক হিংসা চরিতার্থ করতে বাংলার টাকা বন্ধ রেখেছে কেন্দ্র। কেন্দ্রকে অবিলম্বে একশো দিনের কাজ ও আবাস-সহ প্রতিটি প্রকল্পে বাংলার বকেয়া অর্থ মিটিয়ে দিতে হবে বলে সংসদের ভিতরে-বাইরে আওয়াজ তুলেছেন তৃণমূল কংগ্রেসের সাংসদরা।

    তালিকা অনুযায়ী, ভুয়ো জবকার্ড বাতিলে সবার উপরে রয়েছে বিহার। সেখানে বাতিল হয়েছে ৯৯,২৬,০৬৩ টি জব কার্ড। উত্তরপ্রদেশে সংখ্যাটা ৯১,৪২,৮৭৬। ওড়িশায় ৪২,৮২,৯৪৫ টি, মধ্যপ্রদেশে ৩৭,৭৪.১৬০টি, অন্ধ্রপ্রদেশে ৩৫,৫৪,১৯৩টি জব কার্ড বাতিল হয়েছে। পশ্চিমবঙ্গে বাতিল হয়েছে ২৪,০৫,৮৫৯টি। অসমে ৮,৬৬,৩৯৮টি, এবং গুজরাতে ৭,০৮,১৮২টি কার্ড বতিল হয়েছে। দেশে মোট ৪,৪৩,০৪,৪৬১ টি জব কার্ড বাতিলের পর্যায়ে পড়েছে।

    শুধু ১০০ দিনের কাজের টাকাই নয়, একাধিক প্রকল্পে বাংলার সঙ্গে বঞ্চনা করে চলেছে কেন্দ্রের সরকার। সেই বঞ্চনা ধারাবাহিকভাবে চলে আসছে। ১০০ দিনে কাজে কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া আছে ২৯,২৩৫ কোটি টাকা। প্রধানমন্ত্রী আবাস যোজনায় (গ্রামীণ) প্রকল্পে বকেয়া আছে ২৪,২৭৫ কোটি টাকা। প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় বকেয়া অঙ্কের পরিমাণ ২,৮৪১ কোটি টাকা। এই বিপুল অঙ্কের প্রাপ্য টাকা থেকে বাংলাকে বঞ্চিত করে রেখেছে দিল্লির মোদি-শাহ সরকার। কেন্দ্রের বঞ্চনা তালিকার শীর্ষে এখন বাংলার নাম।

    দুর্জনের যেমন ছলের অভাব হয় না, আরএসএস পরিচালিত এই গেরুয়া শিবিরও মিথ্যার বেসাতি করেই দেশ চালাচ্ছে।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)