• ‘কেন এমনটা ঘটল?’, RG করের নিহত চিকিৎসককে ‘কন্যাসম’ বলে প্রশ্ন ফিরহাদের
    প্রতিদিন | ১১ আগস্ট ২০২৪
  • অভিরূপ দাস: আর জি কর হাসপাতালে যৌন নির্যাতনের পর খুন হওয়া তরুণী চিকিৎসককে ‘কন্যাসম’ বলে উল্লেখ করলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। ঘটনায় দুঃখপ্রকাশের পাশাপাশি তাঁর উদ্বেগ, ”আমার মেয়েও তো ইন্টার্ন করেছে!” শনিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে মেয়র চিকিৎসা পরিষেবা বন্ধ না করারও আর্জি জানিয়েছেন। আর জি করে যা ঘটেছে, তাতে দোষীর সর্বোচ্চ ও দৃষ্টান্তমূলক শাস্তির আশ্বাস দিয়েছেন ফিরহাদ।

    কর্তব্যরত অবস্থায় হাসপাতালের সেমিনার রুমে তরুণী চিকিৎসকের এমন মর্মান্তিক পরিণতিতে তোলপাড় গোটা রাজ্য। বিভিন্ন সরকারি হাসপাতালে বন্ধের পথে চিকিৎসা (Treatment) পরিষেবা। তাতে সমস্যায় পড়েছেন রোগীরা। তা নিয়ে মেয়র ফিরহাদ হাকিমের (Firhad Hakim) আর্জি, ”নিরীহ রোগীরা তো কোনও অপরাধ করেনি। ডক্টরদের কাজ প্রাণ বাঁচানো। তাই তাঁরা মানুষের জীবন বাঁচানোর জন্য কাজ করবেন। আমি বিশ্বাস রাখি, তাড়াতাড়ি ন্যায় হবে এবং দৃষ্টান্তমূলক শাস্তি হবে।” তাঁর দাবি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই ফাঁসির দাবি জানিয়েছেন। এ প্রসঙ্গে মোদী সরকারকে বিঁধে মেয়রের মন্তব্য, ”হ্যান্ডকাফ পরিয়ে গুলি চালিয়ে দিতে তো পারি না।”

    আর জি করের (RG Kar Hospital) নারকীয় ঘটনা নিয়ে মেয়রের বক্তব্য, ”আমার মেয়েও তো মেডিক্যাল কলেজে ইন্টার্ন করেছে। এই মেয়েটিও তো আমার মেয়ের মতো। আজ প্রত্যেকটি মেডিক্যাল কলেজে যত মেয়ে ইন্টার্ন (Intern)করছে সকলেই আমার কন্যাসম। ডিউটিতে থাকা (On Duty) অবস্থায় কেন একটি মেয়ের সঙ্গে এমনটা হল আমার ও জানতে ইচ্ছা করছে।”

    তিনি বলেন, ”যা হয়েছে নিশ্চিতভাবে অত্যন্ত দুঃখের এবং নিন্দনীয়। কামদুনিতে যেরকম সবাই গ্রেপ্তার হয়েছে। সেই ভাবে এই ঘটনায় দৃষ্টান্ত স্থাপন করে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি হবে। এটা আমি আসা রাখি। আমার মেয়েও তো মেডিক্যাল কলেজে ইন্টার্ন করেছে। এই মেয়েটিও তো আমার মেয়ের মতো। আজ প্রত্যেকটি মেডিক্যাল কলেজে যত মেয়ে ইন্টার্ন করছে, সকলেই আমার কন্যাসম। ডিউটি অবস্থায় কেন একটি মেয়ের সঙ্গে এমনটা হল, তা আমারও জানতে ইচ্ছা করছে। তদন্ত হলে দৃষ্টান্তমূলক শাস্তি হবে।”
  • Link to this news (প্রতিদিন)