• মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজের গার্লস হস্টেলের সামনে ঘোরাঘুরি, ধৃত ২ যুবক
    বর্তমান | ১১ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, বহরমপুর: মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের গার্লস হস্টেলের সামনে সন্দেহভাজন দুই যুবকের ঘোরাঘুরি ঘিরে ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। আরজিকর মেডিক্যাল কলেজ হাসপাতালে ছাত্রী খুনের ঘটনা নিয়ে এমনিতেই সরগরম রাজ্য রাজনীতি। তার মধ্যেই মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের ওই ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। শুক্রবার গভীর রাতে হাসপাতালের গার্লস হস্টেলের সামনে সন্দেহভাজন দুই যুবক ঘোরাঘুরি করছিল।  নিরাপত্তার ঘেরাটোপ পেরিয়ে তারা কীভাবে গার্লস হস্টেলের সামনে এল, তা নিয়ে প্রশ্ন উঠছে। ওই দুই যুবককে পাকড়াও করেন চিকিৎসকরা। তাদের মারধর করে পুলিসের হাতে তুলে দেওয়া হয়। বহরমপুর থানার পুলিস ওই দুই যুবককে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ শুরু করেছে। 

    থানার এক পুলিস আধিকারিক বলেন, চিকিৎসকদের অভিযোগ পেয়ে আমরা ওই দুই সন্দেহভাজন যুবককে গ্রেপ্তার করেছি। তবে তারা সেখানে ভুল করে ঢুকে পড়েছিল। প্রকৃতির টান উপেক্ষা করতে না পেরে তারা ওই এলাকায় গিয়েছিল বলে জানিয়েছে। 

    ঘটনার জেরে হাসপাতালের নিরাপত্তা ব্যবস্থায় গাফিলতির অভিযোগ নিয়ে চিকিৎসক ও মেডিক্যাল পড়ুয়ারা সরব হন। তাঁদের দাবি, ২৪ ঘণ্টা নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে। তার পাশাপাশি সমস্ত জায়গায় সিসিটিভির কভারেজ বাড়াতে হবে। 

    মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অমিত কুমার দাঁ বলেন, মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ একটা অনেক বড় জায়গাজুড়ে রয়েছে। বিভিন্ন ওয়ার্ডে প্রায় ১২০০ রোগী থাকেন। রোগীর পার্টি হিসেবে অনেকেই বাইরে থেকে ঢোকে। ফ্যাকাল্টিরা যাঁরা আছেন, তাঁদের সঙ্গে আমরা আলোচনা করলাম। শুক্রবার একটা ঘটনা ঘটেছে। এই ঘটনা যাতে আর কোথাও না হয়, সেই মতো আমরা প্রস্তুতি নিচ্ছি। গার্লস ও বয়েজ হস্টেলের পিছনে আরও ১০টি অতিরিক্ত সিসিটিভি বসানো হচ্ছে। ১০দিন যাতে রেকর্ডিং থাকে সেই ব্যবস্থা করা হচ্ছে। নিরাপত্তারক্ষীদের সঙ্গেও কথা বলেছি। ২৪ ঘণ্টা যাতে সিকিউরিটি থাকে, তার বন্দোবস্ত করা হয়েছে। বিশেষ করে রাতের দিকে যাতে নিরাপত্তারক্ষীরা থাকেন, সেটা আমরা দেখছি। 

    তিনি আরও বলেন, মেডিক্যাল কলেজের একপাশে বহরমপুর কোর্ট স্টেশন থাকার ফলে অনেকেই ওই দিকের ছোট গেট দিয়ে ঢুকে পড়ে। রাত ১১টার পরে ওই দিকের গেট এবার বন্ধ হয়ে যাবে। সকাল ৭টার সময় সেই দরজা খোলা হবে। 

    আরজিকরের চিকিৎসক পড়ুয়ার মৃত্যুর ঘটনায় দোষীদের উপযুক্ত শাস্তি চেয়ে আন্দোলনে নামলেন মুর্শিদাবাদ মেডিক্যালের জুনিয়র চিকিৎসকরা। আপৎকালীন পরিস্থিতি ছাড়া সমস্ত বিভাগে কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে। শনিবার দুপুর থেকে ইমারর্জেন্সির সামনে প্ল্যাকার্ড হাতে আন্দোলন শুরু করেন জুনিয়র চিকিৎসকরা। তাঁদের আন্দোলনের পাশে এসে দাঁড়ান মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও সিনিয়র চিকিৎসকরাও। হাসপাতালের জরুরি বিভাগের সামনে দোষীদের শাস্তির দাবিতে পোস্টার নিয়ে প্রতিবাদ জানান তাঁরা। অধ্যক্ষ বলেন, আরজিকরের ঘটনা ন্যক্কারজনক। যারা এই ঘটনা ঘটিয়েছে তাদের কঠোর শাস্তির দাবি জানাচ্ছি। এমন ঘটনায় ছাত্ররা আন্দোলন করলে আমাদের তো কিছু করার নেই।
  • Link to this news (বর্তমান)