• নিরাপত্তার কড়াকড়ি রায়গঞ্জ,  মালদহ মেডিক্যালে কলেজে
    বর্তমান | ১১ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, মালদহ ও রায়গঞ্জ: কলকাতার আর জি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালে জুনিয়র চিকিৎসকের নৃশংস খুনের ঘটনার প্রতিবাদে সামিল হলেন গৌড়বঙ্গের চিকিৎসকরাও। শনিবার রায়গঞ্জ ও মালদহে উঠেছে হাসপাতাল চত্বর ও চিকিৎসকদের নিরাপত্তা নিশ্চিত করার জোরালো দাবিও। চিকিৎসকদের পাশাপাশি বিক্ষোভে সামিল হয়েছিল একাধিক বিরোধী রাজনৈতিক দল ও সংগঠনও। পাশাপাশি, জেলার মেডিক্যালের সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখেছে কর্তৃপক্ষ এবং পুলিস। 

    রায়গঞ্জ মেডিক্যালে নিরাপত্তা ব্যবস্থা আটোঁসাটো করা হয়েছে। হাসপাতাল ক্যাম্পাস ও আব্দুলঘাটায় অ্যাকাডেমিক ক্যাম্পাসে নিরাপত্তারক্ষীদের নির্দেশ দেওয়া হয়েছে দুই জায়গাতেই কড়া প্রহরার পাশাপাশি নজরদারি বাড়াতে হবে। রায়গঞ্জ মেডিক্যালের হাসপাতাল ক্যাম্পাস চত্বরে ইন্টার্ন, হাউসস্টাফ, রেসিডেন্ট ডক্টর্স এবং নার্সিং স্টাফদের হস্টেল রয়েছে। যেখানে ৮টি সিসি ক্যামেরা লাগানো থাকলেও তারমধ্যে দু’টি ক্যামেরা অকেজো।

    অন্যদিকে, রায়গঞ্জ মেডিক্যালের সুপার স্পেশালিটি বিল্ডিংয়ে সিসি ক্যামেরা রয়েছে  ৩৫ টি, নিরাপত্তারক্ষীর সংখ্যা ৫৬ জন। তাঁরা সকাল, দুপুর ও রাতের শিফটে ডিউটি করেন। তবে সেই সংখ্যা অনেকটাই কম বলে মনে করছেন রায়গঞ্জ মেডিক্যালের চিকিৎসকরা। অন্যদিকে, রায়গঞ্জ মেডিক্যালের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার অন্যতম কারণ সুপার স্পেশালিটি বিল্ডিংয়ের ইনডোর এবং আউটডোর একসঙ্গে থাকায় ভিজিটিং কার্ড ছাড়াই বহিরাগতরা ঢুকে পড়ছে।

    এছাড়া রায়গঞ্জ মেডিক্যালে অ্যাকাডেমিক ব্লকে রয়েছে স্টাফ কোয়ার্টার, টিচার কোয়ার্টার, গার্লস ও বয়েজ হস্টেল এবং অ্যাকাডেমিক বিল্ডিং।  ওই চত্বরে ৩০ থেকে ৩২টি সিসি ক্যামেরা এবং নিরাপত্তারক্ষীর সংখ্যা ৩৪। তবে অ্যাকাডেমিক ব্লকে পুলিসের নিরাপত্তা ও নিরাপত্তারক্ষীর সংখ্যা বাড়ানোর পাশাপাশি সীমানা প্রাচীরের দরকার বলে জানান পড়ুয়ারা। সহকারী সুপার বিপ্লব হালদার বলেন, যথাযথ নিরাপত্তা ব্যবস্থা রয়েছে। তবে আরজি কর হাসপাতালের ঘটনার পর নিরাপত্তা বাড়িয়েছি। সকলকে সবসময় সতর্ক থাকার কথা বলা হয়েছে। 

    মালদহের চাঁচলেও এদিন কালো ব্যাজ পরে দায়িত্ব পালন করেন চিকিৎসকরা। তবে তাঁরা কর্মবিরতির পথে হাঁটেননি। অন্যদিকে, এদিন মালদহ মেডিক্যালের অধ্যক্ষ ডা: পার্থপ্রতিম মুখোপাধ্যায় বলেন, আমাদের হাসপাতালে নিরাপত্তা বেশ কড়া। তবে আত্মসন্তুষ্টির কোনও জায়গা নেই। হাসপাতাল চত্বর ও হোস্টেলের নিরাপত্তার দিকটি নতুন করে পর্যালোচনা করছি। চিকিৎসকদের সঙ্গেও  বিষয়টি নিয়ে কথা বলব। তাঁদের মতামত ও বক্তব্য শুনব।

    এদিন ইংলিশবাজার থানার আইসি সঞ্জয় ঘোষ মালদহ মেডিক্যালে গিয়ে কর্তৃপক্ষের সঙ্গে হাসপাতাল চত্বরের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখেন।
  • Link to this news (বর্তমান)