• অ্যাম্বুলেন্স না পেয়ে বাইকে চেপে রায়গঞ্জে হাসপাতালে গর্ভবতী
    বর্তমান | ১১ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, রায়গঞ্জ: ১০২ নম্বরে ফোন করেও মিলল না অ্যাম্বুলেন্স। বাইকে চাপিয়েই গর্ভবতীকে রায়গঞ্জ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি করলেন পরিজনরা। এই ঘটনার জেরে ১০২ অ্যাম্বুলেন্স পরিষেবা নিয়ে একাধিক প্রশ্ন উঠছে।

    রোগীর পরিবার ও হাসপাতাল সূত্রে খবর, রায়গঞ্জের শ্যামপুর মোড় এলাকার বাসিন্দা সুস্মিতা বর্মনের প্রসব যন্ত্রণা শুরু হয় শুক্রবার রাত দু’টো নাগাদ। তাঁর দাদা কার্তিক বর্মন একাধিকবার ১০২ নম্বরে ফোন করলেও কেউ ধরেননি বলে অভিযোগ। পরে ফোন ধরে বলা হয় পর্যাপ্ত অ্যাম্বুলেন্স নেই। সুস্মিতার যন্ত্রণা বাড়তে থাকলে পরিবারের লোক উপায় না দেখে বাইকে চাপিয়ে তাঁকে হাসপাতালে নিয়ে যান।

    কার্তিক  বলেন, বোনকে হাসপাতালে ভর্তির পর দেখছি ১০২ নম্বর গাড়ি পর্যাপ্ত রয়েছে। অথচ বারবার ফোন করেও পরিষেবা পাইনি। বোনের  অনেক বড় অঘটন ঘটতে পারত। পরে সুস্মিতা কন্যাসন্তানের জন্ম দেন। দু’জনেই সুস্থ রয়েছেন বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। উত্তর দিনাজপুর জেলার ১০২ অ্যাম্বুলেন্স পরিষেবার ইনচার্জ অরিন্দম চৌধুরী বলেন, ঘটনাটি জানতে পেরেছি। কেন গর্ভবতীর পরিবার অ্যাম্বুলেন্স পরিষেবা পেলেন না খতিয়ে দেখব। কেউ ১০২ নম্বরে ফোন করলে প্রথমে কলকাতায় যায়। সেখান থেকে কল ট্রান্সফার হয়ে আমাদের এখানে আসে। ফলে কোনও টেকনিক্যাল সমস্যা ছিল কিনা দেখছি। এছাড়া যদি কেউ ফোন ধরে বলে থাকেন অ্যাম্বুলেন্স নেই, সেই কল রেকর্ডও খতিয়ে দেখা হবে। 

    কয়েকদিন আগেও এক সদ্যোজাতকে কলকাতা নিয়ে যেতে অস্বীকার করার অভিযোগ উঠেছিল অ্যাম্বুলেন্স চালকের বিরুদ্ধে। পরবর্তীতে হাসপাতাল কর্তৃপক্ষ ও জনপ্রতিনিধিদের হস্তক্ষেপে কলকাতা নিয়ে যাওয়া হয়। কিন্তু কেন বারবার ১০২ অ্যাম্বুলেন্স  পরিষেবা নিয়ে প্রশ্ন উঠছে? কেন রোগীরা পাচ্ছেন না পরিষেবা? এই বিষয়ে মেডিক্যালের রোগী কল্যাণ সমিতির ভাইস চেয়ারম্যান কানাইয়ালাল আগরওয়াল বলেন, বিষয়টি নিয়ে পরবর্তী বৈঠকে আলোচনা করব।  এই ধরনের ঘটনা যাতে না ঘটে, সেটা নজর রাখতে হবে।
  • Link to this news (বর্তমান)