• ডাকাতি, ধর্ষণ থেকে খুন, একের পর এক কাণ্ডে নাম জড়াচ্ছে সিভিকদের!
    বর্তমান | ১১ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: একবালপুরে ৩৩ লক্ষ টাকা ডাকাতির পর এবার আর জি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনে নাম জড়াল কলকাতা পুলিসের এক সিভিকের! শুধু কলকাতা পুলিস নয়, রাজ্যজুড়ে এভাবে বারেবারে খুন, ধর্ষণ, ডাকাতি, তোলাবাজি, শ্লীলতাহানির মতো গুরুতর অপরাধে নাম জাড়াচ্ছে সিভিকদের। 

    খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিভিকদের এই ভূমিকায় ক্ষুব্ধ। রাজ্যের বিভিন্ন জেলার প্রশাসনিক বৈঠকে পুলিসকর্তাদের লক্ষ্য করে সিভিকদের নিয়ে তাঁর এই ক্ষোভ জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তারপরও সিভিকদের অপরাধে জড়িয়ে পড়ার প্রবণতা কমেনি বলেই অভিযোগ।

    ২০২২ সালের ৪ নভেম্বর একবালপুর থানায় কর্মরত সিভিক টোটন শেখ গ্রেপ্তার হয় মযূরভঞ্জ রোডে একটি বিদেশি মুদ্রা লেনদেনকারী সংস্থার ৩৩ লক্ষ টাকা ডাকাতিতে জড়িত থাকার অভিযোগে। ওই বছরের ২৩ ফেব্রুয়ারি হাওড়া আমতায় ছাত্র নেতা আনিশ খানের খুনকে কেন্দ্র করে রাজ্য উত্তাল হয়। সেক্ষেত্রে আমতা থানা কর্মরত সিভিক প্রীতম ভট্টাচার্যকে গ্রেপ্তার করেছিল। এর আগে ২০২১ সালের ১৩ ডিসেম্বর রাতের বাইপাসে চলন্ত বাইকে আসানসোল থেকে চাকরির ইন্টারভিউ দিতে কলকাতায় আসা এক তরুণীর শ্লীলতাহানির অভিযোগে বিধাননগর পুলিস কমিশনারেটের সিভিক ভলান্টিয়ার অভিষেক মালাকারকে গ্রেপ্তার করেছিল কসবা থানা। 

    আবার ২০২১ সালের ২৮ জুলাই পুলিস পরিচয়ে টেন্ডার পাইয়ে দেওয়ার টোপ দিয়ে কলকাতার এক ব্যবসায়ীকে ৪৮ লক্ষ টাকার প্রতারণা ও জালিয়াতি মামলায় লালবাজারের জালিয়াতি দমন শাখার গোয়েন্দারা বিধাননগরে প্রাক্তন সিভিক সুমন ভৌমিককে গ্রেপ্তার করেন।

    আরজিকর হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় দেশজুড়ে প্রতিবাদের মধ্যেই বর্ধমানের ভাতার স্টেট জেনারেল হাসপাতালে কর্তব্যরত মহিলা চিকিৎসককে ‘আরজিকর করে দেব’ বলে হুমকি দিয়ে গ্রেপ্তার হয়েছেন সুশান্ত রায় নামে এক সিভিক! 

    আক্ষরিক অর্থেই সিভিক এখন যেন পুলিসকর্তাদের কাছে গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। অথচ কিছু করার উপায় নেই। দীর্ঘদিন পুলিসের নিচুতলায় নিয়োগ বন্ধ। সিভিকদের উপর ভর করেই চলছে রাজ্য পুলিস। এমনকী কলকাতা পুলিসের বিট পেট্রলিংয়েও ভরসা সেই সিভিক! দোষ শুধু সিভিকের নয়। বিনা প্রশিক্ষণে পুলিসের মতো শৃঙ্খলাপরায়ণ একটি বাহিনীতে যাকে-তাকে নিয়োগ করলে এই পরিণতি হতে বাধ্য- বলছে পুলিসের একাংশই। - নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)