• নৃশংস অপরাধ, ফাঁসি চান মমতা-অভিষেক
    বর্তমান | ১১ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা ও দক্ষিণ ২৪ পরগনা: আর জি কর হাসপাতালে চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনা অমানবিক, ন্যক্কারজনক, নৃশংস। এই অন্যায়ের ক্ষমা নেই। দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি সুনিশ্চিত করতে প্রয়োজনে ফাঁসির আবেদন জানানো হবে। শনিবার একথা সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী পড়ুয়ারা রাজ্য প্রশাসনের উপর ভরসা রাখতে না পারলে, সিবিআই তদন্তেও তাঁর কোনও আপত্তি নেই। তবে পুলিস ইতিমধ্যে এক অভিযুক্তকে গ্রেপ্তার করেছে। দ্রুত তদন্ত শেষ করে ফাস্ট ট্র্যাক কোর্টের মাধ্যমে দোষীদের কঠোর শাস্তি দেওয়া হবে বলেই আশাবাদী মুখ্যমন্ত্রী। তিনি রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীও। তাঁর সাফ কথা, ‘আমি ফাঁসি সমর্থন করি না। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে দোষীদের এমন দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া উচিত, যাতে ভবিষ্যতে কেউ এই ধরনের অপরাধ করার সাহস না পায়। সেই কারণেই প্রয়োজনে ফাঁসির আবেদন জানাতে হবে।’

    একই সুর শোনা গিয়েছে রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেসের ‘সেকেন্ড ইন-কমান্ড’ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গলায়। ডায়মন্ডহারবারের এমপির দাবি, ‘এমন ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে কঠোর আইন দরকার। সংসদে বিল আনা হোক। এমন অপরাধে সাতদিনের মধ্যে বিচার শেষ করতে হবে। দোষ প্রমাণ হলে অপরাধীকে গুলি করা হোক। বা ফাঁসি। ধর্ষকদের এই সমাজে থাকার কোনও অধিকার নেই।’ হাসপাতালে রাত ৯টার পর অবাধ যাতায়াত নিয়ন্ত্রণের কথাও বলেছেন তিনি।

    মর্মান্তিক এই ঘটনার প্রতিবাদে এবং হাসপাতালে উপযুক্ত নিরাপত্তার দাবিতে শুক্রবার থেকেই লাগাতার আন্দোলনে নেমেছেন জুনিয়র ডাক্তার-স্বাস্থ্যকর্মীরা। তাঁদের ক্ষোভ যথেষ্ট সঙ্গত বলেই মনে করেন মমতা। সমবেদনার সুরে তিনি বলেন, ‘আমার মনে হচ্ছে যেন নিজের পরিবারের কেউ হারিয়ে গিয়েছে। এই ধরনের ঘটনা কখনওই সমর্থন করা যায় না। তাই জুনিয়র ডাক্তাররা যে ক্ষোভ দেখাচ্ছে, তা সঙ্গত বলেই মনে করি। এর মধ্যে কোনও অস্বাভাবিকতা নেই।’ জুনিয়র ডাক্তারদের প্রতিটি দাবিগুলির সঙ্গে তিনি একমত। এই মর্মে প্রশাসনকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশও দিয়েছেন। তবে তাঁর আর্জি, ‘আন্দোলনের পাশাপাশি স্বাস্থ্য পরিষেবাটাও চালু করুন। আপনজনকে হারানোর ঘটনা সকলকেই আঘাত দেয়। আমার পরিবারেও দু’জন জুনিয়র ডাক্তার আছে। আমি ওদের সঙ্গে ছিলাম, আছি এবং আগামী দিনেও থাকব।’ তাঁর কড়া বার্তা, এই ঘটনায় হাসপাতালের উচ্চপদস্থ কর্তাদের গাফিলতি আছে কি না, তাও খতিয়ে দেখা হবে। আর জি কর হাসপাতালের জন্য সংলগ্ন ট্রাম ডিপোর জমিতে দ্বিতীয় একটি বিল্ডিংয়ের পরিকল্পনার কথাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।
  • Link to this news (বর্তমান)