• RG করের চিকিৎসক ও কর্মীদের ছুটি বাতিল, নির্দিষ্ট পোশাক পরে কাজেরও নির্দেশ
    হিন্দুস্তান টাইমস | ১১ আগস্ট ২০২৪
  • আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ করে খুনের ঘটনায় এই মুহূর্তে উত্তাল গোটা রাজ্য। আরজিকর হাসপাতাল তো বটেই, এই ঘটনার প্রতিবাদে জেলায় জেলায় সরকারি হাসপাতাল থেকে শুরু করে স্বাস্থ্যকেন্দ্রের জুনিয়র ডাক্তার ও স্বাস্থ্যকর্মীরা কর্মবিরতির ডাক দিয়েছেন। এবার এ নিয়ে নড়েচড়ে বসল স্বাস্থ্য ভবন। আরজিকর হাসপাতালের সমস্ত চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের ছুটি বাতিল করল কর্তৃপক্ষ।

    রোগী পরিষেবা অব্যাহত রাখতে এবং পরিস্থিতি সামাল দিতে রবিবার আরজিকর হাসপাতাল কর্তৃপক্ষের তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। তাতে হাসপাতালের সমস্ত চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের ছুটি বাতিলের নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, অবিলম্বে ছুটি বাতিলের এই নির্দেশ কার্যকর হবে। তবে আগে থেকে যাঁরা ছুটি নিয়েছেন, তাঁদের ছুটি বাতিল হবে না।

    হাসপাতালের সুপার সঞ্জয় বশিষ্ঠ একটি বিজ্ঞতি জারি করে ছুটি বাতিল করেন। ছুটি বাতিল ছাড়াও হাসপাতালের সমস্ত কর্মীকে নির্দিষ্ট উর্দি পরে কাজ করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, এই নির্দেশের পরেই আরজি করের সুপারের পদ থেকে সঞ্জয়কে সরিয়ে দেওয়া হয়। ডিন বুলবুল মুখোপাধ্যায় তাঁর পরিবর্তে হাসপাতালের সুপারের দায়িত্ব পেয়েছেন।

    উল্লেখ্য, শুক্রবার আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতালের সেমিনার হলে দ্বিতীয় বর্ষের ওই ছাত্রীকে মৃত অবস্থায় পাওয়া যায়। ময়নাতদন্তের রিপোর্ট জানা যায়, তাঁকে ভোর ৩ টে থেকে সকাল ৬টার মধ্যে হত্যা করার আগে যৌন নির্যাতন করা হয়েছে। ওই ছাত্রী বৃহস্পতিবার রাতে ডিউটিতে ছিলেন। এরপর সেমিনার হলে ঘুমিয়ে পড়েছিলেন। তারপরেই গভীর রাতে এই নৃশংস ঘটনা ঘটে। এদিকে, আরজি করের ঘটনার প্রতিবাদে রাজ্যের সমস্ত সরকারি হাসপাতালের চিকিৎসকদের পাশাপাশি এবার চিকিৎসকদের জাতীয় স্তরের সংগঠনও আন্দোলনের ডাক দিয়েছে। এই ঘটনার প্রতিবাদে ফেডারেশন অফ রেসিডেন্ট ডক্টর্স অ্যাসোসিয়েশন আগামী সোমবার দেশের হাসপাতালগুলিতে বিভিন্ন পরিষেবা বন্ধ রাখা হবে বলে জানিয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)