• তিন মাস সময়সীমা দেন অভিষেক, সাংগঠনিক রদবদলের কাজ শুরু হতেই চাপে নেতারা
    হিন্দুস্তান টাইমস | ১২ আগস্ট ২০২৪
  • লোকসভা নির্বাচন মিটে গিয়েছে। ২৯টি আসন ঝুলিতে এসেছে তৃণমূল কংগ্রেসের। তবে মাঝে দেড় মাস দলীয় কর্মসূচি থেকে নিজেকে সরিয়ে রেখেছিলেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। যদিও এই সরিয়ে রাখার বিষয়ে এক্স হ্যান্ডলে একটি পোস্ট করে ‘‌সাময়িক বিরতি’‌র কথাও জানিয়েছিলেন তিনি। একুশে জুলাইয়ের মঞ্চে ফিরে আসেন তিনি। আর একুশের মঞ্চ থেকেই জানিয়ে দেন সংগঠনে রদবদল করবেন তিনি। ডায়মন্ডহারবারের সাংসদের সেই বার্তায় কেঁপে গিয়েছিল অনেকের পা। কিন্তু তিন মাস পর্যন্ত অপেক্ষা করলেন না তিনি। বানিয়ে ফেললেন বাদের তালিকা বলে সূত্রের খবর।

    একদিন আগেই ডায়মন্ডহারবারে গিয়ে প্রশাসনিক বৈঠক করেছেন অভিষেক। এবার তিনি অন্যান্য জেলায যাবেন বলে সূত্রের খবর। আর একুশে জুলাইয়ের মঞ্চ থেকে অভিষেকের বিশেষ বার্তা ছিল, ‘‌এই এক দেড় মাস আপনারা আমাকে কোনও দলীয় কর্মসূচিতে দেখেননি। কারণ, আমি পর্যালোচনা করছিলাম। সেই পর্যালোচনার ফল আপনারা তিন মাসের মধ্যে দেখতে পাবেন।’‌ এবার সেই কাজ শুরু হয়ে গিয়েছে। তাই দুর্গাপুজোর আগে অথবা পরে ডানা ছাঁটা হতে পারে বহু সংগঠনের নেতার। যাঁরা সঠিক দায়িত্ব পালন করেনি বলে উঠে এসেছে তথ্য।

    গতকাল শনিবার আমতলায় প্রশাসনিক পর্যালোচনা বৈঠক করেন ডায়মন্ডহারবারের সাংসদ। এদিন সন্ধ্যায় অভিষেক সংবাদমাধ্যমে বলেন, ‘‌২১ জুলাই তিন মাসের মধ্যে পদক্ষেপ গ্রহণ করা হবে বলেছিলাম। তিন মাসের জায়গায় হয়তো চার মাস হতে পারে। কারণ সামনে দুর্গাপুজো আছে। অক্টোবর মাসে কিছু করা যাবে না। অপেক্ষা করুন নিশ্চিতভাবেই সাংগঠনিক রদবদল হবে।’‌ অভিষেক বন্দ্যোপাধ্যায় যে কথাটা ভোলেননি সেটা এদিন স্পষ্ট হয়ে গিয়েছে। সুতরাং দলের প্রথম সারির নেতাদের পর্যবেক্ষণ, জেলা স্তর থেকে ব্লক, টাউন স্তর পর্যন্ত সাংগঠনিক রদবদল করা হতে পারে বলে সূত্রের খবর।

    ২০১৯ সালের লোকসভা নির্বাচনের থেকে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে অনেক ভাল ফল করেছে তৃণমূল কংগ্রেস। ২৯টি আসনে জয় এসেছে। বিজেপিকে গোহারা হারানো গিয়েছে। মোট ৬টি উপনির্বাচনে বিজেপি দাঁত ফোটাতে পারেনি। কিন্তু তার পরও ছাড় মিলবে না যাঁরা দলের হয়ে খাটেননি। কারণ তৃণমূল কংগ্রেসের নজরে এখন ২০২৬ সালের বিধানসভা নির্বাচন। সেখানে কোনওরকম ঢিলেমি বরদাস্ত করা হবে না। তাই এখন থেকেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। একটি তালিকা তৈরি হয়েছে বলে সূত্রের খবর। একুশের বিধানসভা নির্বাচনের পর থেকে বিজেপির বহু জয়ী বিধায়ক নাম লিখিয়েছে তৃণমূল কংগ্রেসে। তাই ২০২৬ সালের বিধানসভা নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বলেই তোড়জোড় শুরু হয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)