• বাংলা জুড়ে টানা ৭দিন বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি, কলকাতায় হলুদ সতর্কতা
    আজ তক | ১২ আগস্ট ২০২৪
  • বাংলাজুড়েই বৃষ্টি চলছে।  উত্তর থেকে দক্ষিণবঙ্গ, সব জেলাতেই বৃষ্টি হচ্ছে। হাওয়া অফিস বলছে আজ থেকে শুরু হওয়া নতুন সপ্তাহেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে জেলায় জেলায়। আগামী কয়েকদিন কেমন থাকতে চলেছে আপনার জেলার আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক  সেই আপডেট।

    কী বলছে হাওয়া অফিস?
    মৌসুমী অক্ষরেখা স্বাভাবিক অবস্থানের কাছাকাছি থেকে দিঘা হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের দিকে গিয়েছে। একটি অক্ষরেখা বিহার হয়েছে হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের ওপর অবস্থান করছে। ফলে শুরু হওয়া নতুন সপ্তাহেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  দুই বঙ্গেই সপ্তাহভর হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া রয়েছে।  সোমবার থেকেই রাজ্যের দক্ষিণের সাতটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার সেই একই সতর্কতা জারি করা হয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও। পরের দিন অর্থাৎ বুধবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতাও জারি করেছে আবহাওয়া দফতর। তবে চলতি সপ্তাহে উত্তরবঙ্গে বিশেষ দুর্যোগের পূর্বাভাস নেই।

    দক্ষিণবঙ্গের পরিস্থিতি
    উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রপাতের হলুদ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেও আজ বৃষ্টি হবে।  মঙ্গলবার বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে দক্ষিণের সবকটি জেলাতেই।  ১৩ জুলাই কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় হলুদ সতর্কতা জারি করা রয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, বুধবার ভারী বৃষ্টি হতে পারে হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমানে। বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে হুগলি, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম ও নদিয়া জেলায়।  ১৮ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি জারি থাকবে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায়।

    উত্তরবঙ্গের আবহাওয়া
    আগামী সাতদিন উত্তরবঙ্গের  সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সোমবার ও মঙ্গলবার আপাতত ভারী বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের তেমন কোনও পূর্বাভাস না থাকলেও বুধবার কালিম্পং ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।  উত্তরবঙ্গে বৃষ্টি জারি থাকবে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদায়। 

    কলকাতায় বৃষ্টির পূর্বাভাস
    আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় সাধারণভাবে মেঘলা আকাশ। হাল্কা থেকে মাঝারি বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩২ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। মঙ্গলবার কলকাতায়  বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি চলতে পারে বলে সতর্ক করেছে আলিপুর।
  • Link to this news (আজ তক)