• ভাগীরথীর জল নিতে কাটোয়ায় পুণ্যার্থীদের ভিড়, লক্ষ্মীলাভ দশকর্মা সামগ্রী বিক্রেতাদের
    বর্তমান | ১২ আগস্ট ২০২৪
  • সংবাদদাতা, কাটোয়া: ভাগীরথী থেকে জল নিতে কাটোয়ায় পুণ্যার্থীদের ঢল নামল। রবিবার রাত থেকেই কাতারে কাতারে পুণ্যার্থী কাটোয়ায় আসেন। তাঁদের নিরাপত্তা দিতে কড়া পুলিসি ব্যবস্থা ছিল। এবার কাটোয়া শহরে ডিজে সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। পুণ্যার্থীদের জন্য একদিনের দশকর্মা দোকানের মেলায় বিক্রেতাদের লক্ষ্মীলাভ হয়েছে।

    প্রতি বছর শ্রাবণে বীরভূম, পূর্ব বর্ধমান জেলার বিভিন্ন প্রান্ত থেকে লক্ষাধিক ভক্ত কাটোয়া শহরে আসেন। তাঁরা ভাগীরথী থেকে জল নিয়ে হেঁটে পূর্বস্থলীর জামালপুর, বোলপুর, গুসকরা, পানাগড় যান। ভাগীরথীর প্রতিটি ঘাটেই পুণ্যার্থীদের স্নান সেরে বাঁকে জল নিয়ে রওনা দিতে দেখা গেল। এবার নদী কানায় কানায় জলে ভরে আছে। তাই প্রতিটি ঘাটে পুরসভার তরফে সতর্কতামূলক বোর্ড লাগানো হয়েছে। ভাগীরথীতে কয়েকবার স্নানে নেমে তলিয়ে যাওয়ার ঘটনা ঘটেছে। তাই প্রশাসন থেকে প্রতিটি ঘাটে বিপর্যয় মোকাবিলা বাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে।

    ভক্তদের জন্য ভাগীরথীর পাড়েই প্রচুর দশকর্মার পসরা সাজিয়ে বসেন বিক্রেতারা। তাঁদের কেউ বাঁক, কেউ জল ভরার ঘট, পোশাক প্রভৃতি বিক্রি করেন। একদিনের এই মেলায় তাঁদের ভালোই বিক্রি হয়েছে। বিক্রেতা সাহেব রায় বলেন, প্রতি বছর একদিনের জন্য আমরা পসরা সাজিয়ে বসি। এবার ভালোই বিক্রি হয়েছে। বর্ধমানেশ্বর শিবের মাথায় জল ঢালার দিনও এত বিক্রি হয়নি।

    বর্ণালী প্রামাণিক, স্বপ্না প্রামাণিক, টুকটুকি বন্দ্যোপাধ্যায়ের মতো বধূরা জানালেন, বাড়ির দরজাতেই প্রতি বছর পুণ্যার্থীদের জন্য নানা সামগ্রী নিয়ে বসেন। অন্য বছরের তুলনায় এবার ভালো বিক্রি হয়েছে।

    এদিন জাজিগ্রাম থেকেই পুণ্যার্থীদের গাড়ি আর কাটোয়া শহরে ঢুকতে দেওয়া হয়নি। যানজট এড়াতেই এমন ব্যবস্থা নিয়েছে পুলিস। জাজিগ্রাম থেকে পাঁচঘড়া বাইপাস হয়ে আরএমসি মার্কেটে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়। এতে শহরে ডিজেও ঢুকতে পারেনি। বর্ণাঢ্য শোভাযাত্রা করে পুণ্যার্থীরা শহরে আসেন। শহরের শশ্মানঘাট, কারবালাতলা মোড়, সুবোধ স্মৃতি রোড, বাসস্ট্যান্ড, ছোট লাইনপাড়, জাজিগ্রাম, শিরীষতলা এলাকায় পুলিস, সিভিক ভলেন্টিয়ার মোতায়েন ছিল। ছিল মহিলা পুলিসও। কাটোয়ার বল্লভপাড়া ঘাটে পুলিসের শিবির করা হয়েছিল। এভাবেই শহরজুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল।-নিজস্ব চিত্র
  • Link to this news (বর্তমান)