• নিষেধাজ্ঞা উড়িয়ে হাইওয়েতে দাপাচ্ছে টোটো, নিয়ম মানছেন না বাইকাররাও
    বর্তমান | ১২ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, জলপাইগুড়ি: পুলিসের নিষেধাজ্ঞা উড়িয়ে জাতীয় সড়কে দাপিয়ে বেড়াচ্ছে টোটো। জলপাইগুড়ি শহরের গোশালা মোড়, পাহাড়পুর, তিস্তা ব্রিজের কাছে দাঁড়ালে হামেশাই চোখে পড়ছে এই দৃশ্য। দিনের পাশাপাশি রাতেও জাতীয় সড়ক দিয়ে যাত্রী নিয়ে ছুটছে টোটো। যার জেরে দুর্ঘটনার আশঙ্কা বাড়ছে।

    জলপাইগুড়ি সদর ট্রাফিকের আইসি অমিতাভ দাস বলেন, ‘গত একমাসে অন্তত ১০০ টোটো আটক করে জরিমানা করেছি। জাতীয় সড়কে চালানোর অভিযোগে বহু টোটো আটক করা হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে টোটোচালকদের। পরে তারা জামিন পেয়েছেন। হাইওয়েতে টোটো চলাচল রুখতে আমরা নজরদারি আরও বাড়িয়েছি।’

    বাসিন্দাদের অভিযোগ, জাতীয় সড়কে যেমন পুলিসের নজর এড়িয়ে টোটো চলছে, তেমনই শহরের মধ্যেও অনেক টোটোতে পণ্য বহন করতে দেখা যাচ্ছে। রাতে অনেকে টোটোতেই হেডলাইট জ্বলছে না। রাস্তায় বাঁক নেওয়ার সময় বেশিরভাগ টোটো  ইন্ডিকেটর দিচ্ছে না। ফলে ছোটখাট দুর্ঘটনা ঘটছেই। মুনাফার জন্য অনেক টোটোতে আবার চালকের পাশেও যাত্রী বসানো হচ্ছে। ফলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থাকছেই। 

    ট্রাফিক পুলিস সূত্রে খবর, নিয়ম ভাঙার অভিযোগে রোজই ১০-১২টি টোটো আটক করা হচ্ছে। দু-তিনদিন আটকেও রাখা হচ্ছে টোটোগুলি। কিন্তু এত টোটো আটক করে রাখার মতো জায়গা সেখানে নেই। ব্যাটারি চুরি হয়ে যাওয়ার ভয়ে আটক করা টোটোগুলি যেখানে সেখানে ফেলে রাখা যাচ্ছে না। ফলে প্রচুর সংখ্যায় টোটো আটক করার ক্ষেত্রে সমস্যাও রয়েছে।

    একদিকে যেমন জলপাইগুড়িতে নিয়ম ভেঙে টোটো চলার অভিযোগ রয়েছে, তেমনই শহরে বাইক চালকদের অধিকাংশের বিরুদ্ধেও ট্রাফিক আইন ভাঙার অভিযোগ উঠছে। শহরে অধিকাংশ বাইক চালক হেলমেট পরছেন না। এমনকী সিগন্যাল মানছেন না বলে অভিযোগ। অনেকে আবার মোবাইলে কথা বলতে বলতে বাইক চালাচ্ছেন। সদরের ট্রাফিক আইসি’র অবশ্য দাবি, ‘ট্রাফিক আইনভঙ্গকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে। সঙ্গে সঙ্গে ছবি তুলে সংশ্লিষ্ট বাইক চালকের মোবাইলে মেসেজ পাঠিয়ে দেওয়া হচ্ছে। ট্রাফিক আইনভঙ্গকারীদের জরিমানা করা হচ্ছে।’ গত একমাসে ট্রাফিক আইনভঙ্গ করায় ২৭ লক্ষ ১৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। কানে মোবাইল দিয়ে বাইক চালানোয় জরিমানা করা হয়েছে ২৬টি ঘটনায়। গোটা ঘটনায় পুরপ্রধান পাপিয়া পাল বলেছেন, ‘আমরা পুলিসকে নিয়ে বৈঠক করে জানিয়ে দিয়েছি, পয়লা সেপ্টেম্বর থেকে বেআইনি টোটোর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে।’
  • Link to this news (বর্তমান)