• বাংলার পরিযায়ী শ্রমিক হেনস্তা ওড়িশায়, মাঝিকে ফোন মমতার
    বর্তমান | ১২ আগস্ট ২০২৪
  • নিজস্ব প্রতিনিধি, কলকাতা: পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিকদের ওড়িশায় আক্রান্ত হওয়ার ঘটনা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রবিবার ওই রাজ্যের মুখ্যমন্ত্রী মোহনচরণ মাঝির সঙ্গে টেলিফোনে কথা বলেন। নবান্ন সূত্রের খবর, পরিষায়ী শ্রমিকদের হেনস্তা রুখে তাঁদের জন্য উপযুক্ত নিরাপত্তার ব্যবস্থা করার জন্য বিজেপিশাসিত ওড়িশার মুখ্যমন্ত্রীকে বলেন মমতা। সরকারি সূত্রের দাবি, পরিষায়ী শ্রমিকরা পশ্চিমবঙ্গে ফিরতে চাইলেও রাজ্য সরকার প্রয়োজনীয় সাহায্য করবে। 

    মুর্শিদাবাদ ও মালদহ জেলার বিভিন্ন এলাকা থেকে যাওয়া শ্রমিকরা ওড়িশায় হেনস্তার শিকার হচ্ছেন বলে রাজ্য সরকারের কাছে অভিযোগ আসে। পশ্চিমবঙ্গের শ্রমিকদের ‘বাংলাদেশি’ বলে স্থানীয় কিছু লোকজন হুমকি দিচ্ছে ও হেনস্তা করছে বলে অভিযোগ। বাংলাদেশের সাম্প্রতিক ঘটনার পর প্রবণতাটি আরও বেড়েছে। 

    পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলার পর ওড়িশার মুখ্যমন্ত্রী সামাজিক মাধ্যমে যে বার্তা দিয়েছেন তাতে অবশ্য পরিযায়ী শ্রমিকদের প্রসঙ্গে কোনও কিছুর উল্লেখ করা হয়নি। মোহনচরণ মমতাকে জানিয়েছেন, আলু সরবরাহের সমস্যা নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর কথা হয়েছে। সম্প্রতি দিল্লিতে তাঁর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বিষয়ে কথা হয়। তারপর আলু সরবরাহ কিছুটা স্বাভাবিক হলেও ফের সমস্যা তৈবি হয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ওড়িশায় আলু সরবরাহ করার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন বলে মোহনচরণ দাবি করেছেন।

    বাংলার বাজারে আলুর দাম বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ওড়িশাসহ প্রতিবেশী রাজ্যগুলিতে আলু সরবরাহে কিছুটা নিয়ন্ত্রণ আনা হয়েছে। বিষয়টি নিয়ে আলু ব্যবসায়ীরা দু’দফায় রাজ্য সরকারের মন্ত্রীদের সঙ্গে আলোচনা করেন। ব্যবসায়ীদের আশ্বাস দেওয়া হয়েছে, আগামী মঙ্গলবারের মধ্যে ভিন রাজ্যে আলু পাঠানোর ব্যাপারে সরকারি পর্যায়ে সিদ্ধান্ত নেওয়া হবে। প্রগতিশীল আলু ব্যবসায়ী সংগঠনের সাধারণ সম্পাদক লালু মুখোপাধ্যায় জানান, সরকারি কী করে, সেটা দেখার জন্য আরও কয়েকদিন অপেক্ষা করা হবে। পরবর্তী সিদ্ধান্ত নেবেন তাঁরা তারই পর। 
  • Link to this news (বর্তমান)